UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সর্বস্তরে ধর্মীয় শিক্ষা করার দাবিতে ইসলামী আন্দোলনের লিফলেট বিতরণ

koushikkln
নভেম্বর ২২, ২০২২ ১১:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শিক্ষার সর্বস্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করাসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঘোষিত ‘গণসচেতনতায় লিফলেট বিতরণ’ কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (২২ নভেম্বর) বিকাল ৪ টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা  মহানগরের ব্যবস্থাপনায় নগরীর পাওয়ার হাউজ মোড়, ফেরিঘাট মোড়, ডাকবাংলা ও সোনালী ব্যাংক চত্বরসহ বিভিন্ন স্থানে গণমানুষের মাঝে লিফলেট বিতরণ করা হয়।
ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক সহ ১০ দফা দাবি- ১) শিক্ষা কারিকুলাম প্রণয়নে অভিজ্ঞ, দ্বীনদার আলেমদের সম্পৃক্ত করা। ২) আলিয়া মাদরাসা শিক্ষার কারিকুলাম, শিক্ষানীতি-২০১০ অনুযায়ী মাদরাসা সংশ্লিষ্ট আলেম, দ্বীনদার শিক্ষকদের দ্বারা পুণঃমার্জন করা। ৩) বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান ও ইতিহাস বই হতে বিতর্কিত ও ইসলামী আকিদা বিরোধী প্রবন্ধসমুহ বাদ দেওয়া। ৪) ডারউইনের অপ্রমাণিত, ভ্রান্ত ও বিতর্কিত বিবর্তনবাদ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কারিকুলাম হতে বাদ দেয়া। ৫) নৈতিকতা সমৃদ্ধ জনশক্তি তৈরির লক্ষ্যে সকল ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য নিজ নিজ ধর্মীয় শিক্ষার ব্যবস্থা করা। ৬) ইসলাম ধর্ম শিক্ষার প্রাথমিক ও মাধ্যমিক স্তরে আল কোরআন শিক্ষাকে অন্তর্ভুক্ত করা। ৭) শিক্ষার সর্বস্তরে ইসলাম শিক্ষাকে বাধ্যতামূলক ও আবশ্যিক করা। ৮) শ্রেণীকক্ষে অন্যান্য আবশ্যিক বিষয়ের মতই ইসলাম শিক্ষাকে মূল্যায়ন করা এবং বোর্ড পরীক্ষায় ইসলাম শিক্ষাকে অন্তর্ভুক্ত করা। ৯) স্কুল ও মাদরাসার সকল পাঠ্যপুস্তক অপ্রয়োজনীয় ও অশ্লীল চিত্রমুক্ত রাখা। ১০) যেহেতু সাধারণ জনগণ এদেশের মোট শিক্ষা ব্যয়ের ৭১% বহন করেন, যা ইউনেস্কো জরিপে এসেছে, সেহেতু জোর করে চাপিয়ে দেয়া শিক্ষাব্যবস্থা নয় বরং এদেশবাসীর ধর্মীয় চেতনার অনুকূল শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করতে হবে।
নেতৃবৃন্দ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে সর্বস্তরে জনমত গড়ে তোলা ও নতুন প্রজন্মের শিক্ষা অধিকারকে ষড়যন্ত্র মুক্ত রাখতে ঈমানী দায়িত্ব পালন করার আহ্বান জানান।
লিফলেট বিতরণে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর সভাপতি আলহাজ্ব মুফতী আমানুল্লাহ, সেক্রেটারী শেখ মুহা. নাসির উদ্দীন, মোঃ সাইফুল ইসলাম, আমজাদ হোসেন, জি এম কিবরিয়া, মোল্লা রবিউল ইসলাম তুষার, এইচ এম খালিদ সাইফুল্লাহ, এসকে নাজমুল হাসান, আব্দুল মান্নান, মোঃ কবির হোসেন, ইসলামী ছাত্র আন্দোলন নগর সভাপতি মুহা. মঈনউদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, মাহাদী হাসান মুন্না, নাইমুল হাসান, রফিকুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ।