UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা বিভাগে ৪০তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের ওরিয়েন্টেশন

koushikkln
ডিসেম্বর ৬, ২০২২ ১০:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিভাগে ৪০তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের নবযোগদানকৃত কর্মকর্তাদের মঙ্গলবার (০৬ ডিসেম্বর) সন্ধ্যায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ওরিয়েন্টেশন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশন প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তৃতা করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

নবনিযুক্ত কর্মকর্তাদের প্রশাসনিক বিষয়ে ধারণা প্রদান, ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি ও চৌকস কর্মকর্তা হিসেবে গড়ে তোলার অংশ হিসেবে সিটি কর্পোরেশনের গঠন ও কার্যাবলীসহ সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত করার লক্ষ্যে কেসিসি কর্তৃক এ ওরিয়েন্টেশন প্রশিক্ষণের আয়োজন করা হয়।

নবনিযুক্ত কর্মকর্তাদের স্বাগত জানিয়ে সিটি মেয়র বলেন, প্রশাসন কর্মকর্তাগণ দেশ ও জনগণের সেবক। সর্বদা দেশের সেবায় নিবেদিত থেকে কর্মকর্তাদের জনকল্যাণে কাজ করার আহবান জানিয়ে সিটি মেয়র আরো বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশের দক্ষিণাঞ্চলকে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। ফলে উপকূলীয় অঞ্চলের ক্ষতিগ্রস্থ মানুষ জীবন-জীবিকার তাগিদে খুলনা মহানগরীতে এসে বসবাস করছে। বিদ্যমান নাগরিকসহ এ সকল উদ্বাস্তু মানুষের কল্যাণে সিটি কর্পোরেশন কাজ করছে। খুলনা সিটি কর্পোরেশন গঠনের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকারের আন্তরিকতায় খুলনায় পূর্বের যে কোন সময়ের তুলনায় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে ও হচ্ছে। চলমান প্রকল্পগুলি শেষ হলে খুলনা একটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত নগরীতে পরিণত হবে বলে সিটি মেয়র উল্লেখ করেন।

উল্লেখ্য, ৪০তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৪০ জন কর্মকর্তাকে সহকারী কমিশনার (শিক্ষানবিশ) হিসেবে পরবর্তী পদায়নের জন্য খুলনা বিভাগে ন্যস্ত করা হয়েছে।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) লস্কার তাজুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো: আব্দুর রশিদ। নবযোগদানকৃত কর্মকর্তাদের কেসিসি’র কার্যক্রম সম্পর্কে প্রেজেন্টেশন তুলে ধরেন সচিব মো: আজমুল হক। অন্যান্যের মধ্যে কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মো: আমিনুল ইসলাম মুন্না, মো: আলী আকবর টিপু ও মেমরী সুফিয়া রহমান শুনু, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মশিউজ্জামান খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, কঞ্জারভেন্সী অফিসার প্রকৌশলী মো: আনিসুর রহমান, বাজেট কাম একাউন্টস অফিসার মো: মনিরুজ্জামান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট জান্নাতুল আফরোজ স্বর্ণা, আর্কিটেক্ট রেজবিনা খানম, ভেটেরিনারী সার্জন ড. পেরু গোপাল বিশ্বাসসহ অন্যান্য কর্মকর্তাগণ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

অপরদিকে সিটি মেয়র মঙ্গলবার দুপুর ১২টায় নগরীর সিএসএস আভা সেন্টারে ‘ইউনিট ডিজাস্টার রেসপন্স টীম ট্রেনিং’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি- খুলনা সিটি ইউনিট চার দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান হালিমা ইসলাম-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সেক্রেটারী মল্লিক আবিদ হোসেন কবির ও জেলা ইউনিটের সেক্রেটারী বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক মকবুল হোসেন মিন্টু। সঞ্চালনা করেন লেভেল কর্মকর্তা মোঃ মঈনুল ইসলাম পলাশ। প্রশিক হিসেবে দায়িত্ব পালন করছেন তানজীম হাসান, আব্দুল্লাহ আল তানজিল, আসাদুল্লাহ আল-গালিব, পাপন কংস বনিকা, আশরাফুল ইসলাম ও রুনা আক্তার লতা। রেড ক্রিসেন্ট সোসাইটি-যুব ইউনিটের ২৫জন কর্মী কর্মশালায় অংশগ্রহণ করছেন।