করোনা সংক্রমণ বাড়লেও দৌলতপুরে মাস্ক ব্যবহারে অনীহা

সর্বশেষ আপডেটঃ
32
0

ঊষার আলো প্রতিবেদক : দেশের চলমান করোনা ভাইরাস যেন চরম আতঙ্ক, তবে দৌলতপুরের স্বাভাবিক চলাচল এ আতঙ্কের সম্পূর্ন বিপরীতে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা। করোনা সংক্রমণে আক্রান্তের সংখ্যা হুড়-হুড় করে বেড়ে যাওয়ার সরকার গতকাল বৃহস্পতিবার (২২ এপ্রিল) হতে দ্বিতীয় দফা লকডাউন ঘোষণা করে। দৌলতপুরের মানুষের স্বাভাবিক চলাচল এবং বিপুল পরিমাণ জনসমাগমসহ বাধ্যতামূলক মাস্ক ব্যবহার যে নির্দেশ তার কোন নিয়ম নীতির যে দেখে বোঝার উপায় নেই, দেশে মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকার কর্তৃক নতুন করে সাত দিনের লকডাউন চলছে। একেই তো জনসমাগম, অন্যদিকে অনেকের মুখে মাস্কই নেই। যদিও মাস্ক দেখা গেছে তবে সেটা মুখে নয়, থুতনিতে বা পকেটে।
করোনা মহামারীর সংক্রমন অতীতের দিনগুলোর রেকর্ড ছাড়িয়ে যাওয়ার দরুন লকাডাউনের মাধ্যমে যে সংক্রমণ রোধের যে নেতিবাচক দিক বিবেচনা করা হচ্ছে বাস্তবে তার মানার কোন রুপ প্রবনতার দেখা মিলছেনা সাধারণ মানুষের মধ্যে। এমন চিত্র উঠে এসেছে দৌলতপুরের প্রায় সর্বস্তরে। প্রতিদিনই নতুন করে করোনা সংক্রমণ বাড়লেও দৌলতপুরে বাড়নি মাস্ব ব্যবহারে সচেনতা। তাই দৌলতপুর যেন ঝুলছে করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে। সরেজমিনে, লকডাউন চললেও নগরীর দৌলতপুরে তরুণদের পাড়া-মহল্লায় জট বেঁধে আড্ডায়, মহাসড়কে পাইকারী-খুচরা কাচা বাজারে মাস্ক ছাড়া চলাফেরা করতে দেখা যাচ্ছে। অথচ মাস্ক ছাড়া ঘর থেকে বের হলেই জরিমানার আইন করা হয়েছে। নতুন করে করোনা সংক্রমনের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় জেলা প্রশাসকদের পক্ষ হতে সচেনতা প্রচারের পাশাপাশি স্বাস্থ্যবিধির নির্দেশনা অমান্য নিয়মিত অভিযান অব্যহত থাকলেও তা মানতে অনেকটাই উদাসীন দৌলতপুরে অসচেতন মহল। মাস্ক ব্যবহারের চিত্র মুখে নয় বরং অধিকাংশ থুতনিতে নয়তো কানে ঝুলছে।
দৌলতপুর থানার সেকেন্ড অফিসার এসআই কামরুজ্জামান বলেন, মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানাতে নিয়মিত সচেতনা কর্মকান্ড অব্যহত আছে। কঠোর আইন করে বা জরিমানা দিয়ে জনগনকে মাস্ক ব্যবহারে বাধ্য করা সম্ভব না বরং এ জন্য সচেতনতার বিকল্প নেই। মাস্ক না পরার কারণ জানতে চাইলে জাফর নামের ক্রেতা বলেন, ‘সারাক্ষণ মুখে মাস্ক পড়ে গরম লাগে, মাথা ঝিমঝিম করে, চলাফেরা করতে অস্বস্তি লাগে। তবে করোনায় যেহেতু স্বাস্থ্যবিধি না মানলে মৃত্যুর ঝুকি আছে সেহেতু সকলের স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষার জন্য মাস্ক বাধ্যতামূলক ব্যবহার করা উচিত বলে সুধী মহলের মন্তব্য।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ