UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবসরে যাচ্ছে স্বর্ণপদকজয়ী ইঁদুর

usharalodesk
জুন ৫, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সবাইকে অবাক করে কম্বোডিয়ায় স্থলমাইন শনাক্ত করে স্বর্ণপদক জেতা ইঁদুর ‘মাগাওয়া’ এবার অবসরে যাচ্ছে। ৫ বছরে আফ্রিকান এ ইঁদুর ৭১টি স্থলমাইন এবং কয়েক ডজন অবিস্ফোরিত বোমা উদ্ধার করেছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ফোরক দ্রব্য শনাক্ত করে অসংখ্য জীবন বাঁচিয়েছে মাগাওয়া। এ কারণে স্বর্ণপদকও দেওয়া হয়েছে ইঁদুরটিকে। কিন্তু ৭ বছর বয়সী আফ্রিকান এ প্রাণীকে এখন অবসরে যেতে হচ্ছে। মাইন শনাক্তের কাজে তার বদলে এবার যুক্ত হচ্ছে অপেক্ষাকৃত কম বয়সী ইঁদুর।

মাগাওয়াকে দেখভালকারী মালেন জানিয়েছেন, বৃহদাকার আফ্রিকার ইঁদুরটি এখন অনেকটা ধীরগতির হয়ে পড়েছে। তার এখন বয়স হয়ে গেছে। ফলে তার চাওয়া-পাওয়াকে এখন সম্মান জানানো দরকার।

আফ্রিকার তাঞ্জেনিয়া হতে কম্বোডিয়ায় নিয়ে আসা হয় মাগাওয়াকে। বেলজিয়ামে নিবন্ধিত তাঞ্জেনিয়াভিত্তিক দাতব্য সংস্থা অ্যাপোপোতে অনেকগুলো ইঁদুরকে মাইন শনাক্তের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। ১৯৯০ সাল হতে প্রশিক্ষণ নেওয়া এসকল ইঁদুরকে ‘হিরো র‍্যাটস’ বলা হয়। সেকল ইঁদুরের মধ্যে একটি ছিল মাগাওয়া।

মাগাওয়ার ওজন এখন ১ দশমিক ২ কেজি ও লম্বায় ৭০ সেন্টিমিটার। অন্যান্য প্রজাতির ইঁদুর থেকে বেশ বড় হয় মাগাওয়ার প্রজাতির ইঁদুররা। তবে এ ওজন নিয়ে কোনও মাইনের ওপর হেঁটে গেলে সেটি বিস্ফোরিত হয় না।

(ঊষার আলো-এফএসপি)