UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাটারি রিকশা আটক বন্ধ ও ব্যাটারি চালিত বাহণের লাইসেন্স দেয়ার দাবিতে মানববন্ধন

usharalodesk
আগস্ট ২২, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনায় অবিলম্বে ব্যাটারি রিকশা আটক বন্ধ করা ও প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত সকল বাহণের লাইসেন্স দেয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ, খুলনা মহানগর কমিটির উদ্যোগে আজ (২২ আগস্ট) সকাল ১০টায় নগরীর শিববাড়ী মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অবিলম্বে ব্যাটারি রিকসা ও ইজিবাইক আটক বন্ধ করা, গরীব মানুষের ঘাম ঝরানো টাকায় কেনা ব্যাটারি ও মোটর ফেরত দেয়া এবং প্রয়োজনীয় নীতিমালা ও উপযুক্ত ডিজাইন প্রণয়ন করে ব্যাটারি চালিত সকল বাহণের লাইসেন্স দেয়ার দাবীতে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন মহানগর কমিটির আহবায়ক শ্রমিকনেতা এস এম আলমগীর হোসেন বাবু এবং সঞ্চালনা করেন সদস্য সচিব ও বাসদ নেতা জনার্দন দত্ত নাণ্টু।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা সমন্বয়ক ও গণসংহতি আন্দোলন খুলনা জেলা কমিটির প্রধান সমন্বয়কারী মুনীর চৌধুরী সোহেল, টিইউসি খুলনা জেলা সভাপতি এইচ এম শাহাদাৎ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ খুলনা জেলা সদস্য ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট খুলনা জেলা সভাপতি আব্দুল করিম, সিপিবি খুলনা জেলা সদস্য মিজানুর রহমান বাবু, সংগঠনের খুলনা মহানগর কমিটির যুগ্ম আহবায়ক মোঃ মাণিক মিঞা, সদস্য কোহিনুর আক্তার কণা, আব্দুল হাই, মাসুদ রানা, ১৮, ২৫ ও ২৬নং ওয়ার্ড কমিটির আহবায়ক মোঃ ইলিয়াস আকন, উপদেষ্টা রফিকুল ইসলাম, যুগ্ম আহবায়ক শহিদুল সিকদার মনির, নাজমুল হোসেন, আজাহারুল ইসলাম, সদস্য সচিব হারুনুর রশীদ, সদস্য মিঠু মল্লিক, ২৭ ও ২৮নং ওয়ার্ড কমিটির যুগ্ম আহবায়ক মোঃ সাইফুল্লাহ, আবু তালেব পলাশ, সদস্য সচিব শেখ শহিদ, সদস্য মোঃ রশীদ, খালিশপুর থানা সংগঠক মাসুদ রানা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, গত কয়েকদিন ধরে খুলনা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ নগরীতে ব্যাটারি চালিত রিকসা আটক করে ব্যাটারি ও মোটর খুলে রাখছে। করোনা মহামারীকালে চরম ক্ষতিগ্রস্ত গরীব রিকসা চালকরা ঋণ করে দুর্মূল্যের বাজারে নিজেদের আয় বাড়ানোর জন্য বাধ্য হয়ে রিকসায় মোটর লাগিয়ে চালাচ্ছে। সারা দেশের কোথাও এই গাড়ী আটক না করা হলেও খুলনা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ রিকসা আটকের মতন অমানবিক কাজ করছে। বিকল্প কর্মসংস্থান ছাড়া রিকসা চালকরা অবিলম্বে এই স্বৈরাচারী কর্মকান্ড বন্ধ করার দাবী জানান।

তারা আরও বলেন, রিকসা চালকরা নীতিমালা মেনে কাজ করতে চায়। অবিলম্বে সঠিক নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি/বিদ্যুৎ চালিত সকল বাহণের লাইসেন্স প্রদান করা, চালকদের উপর হয়রাণি বন্ধ করা, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে ব্যাটারি রিকসার সঠিক ডিজাইন প্রণয়ন করা ও করোনা মহামারীকালে সকল শ্রমিক পরিবারকে ফ্রি রেশন দেয়ার দাবী জানান বক্তারা।

(ঊষার আলো-আরএম)