UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ থেকে চলবে ক্যাটল ট্রেন, সাড়া না পেলেই বন্ধ

usharalodesk
জুলাই ৬, ২০২২ ১২:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : আজ থেকে কোরবানির পশু নিয়ে ঢাকায় ছুটছে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’। বুধবার (০৬ জুলাই) সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পশুবাহী ট্রেনটি রাজশাহী রেলওয়ে স্টেশন ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

জানা গেছে, ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে বিকেল সাড়ে ৪টায় ছেড়ে আসবে। শেষ গন্তব্য কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৪৫ মিনিটে। পথে কাঁকনহাট, চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর, ধীরাশ্রম, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে থামবে। তবে খামারি ও ব্যবসায়ীদের চাহিদামতো যেকোনো স্টেশনে থামানো যাবে এই ট্রেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) অসীম কুমার তালুকদার এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন,  চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ৫টি ওয়াগন নিয়ে দুটি ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ চলবে। স্বল্প খরচে এবং নির্বিঘ্নে কোরবানির পশু পরিবহনে বুধবার থেকে এই ট্রেন চালু হচ্ছে। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ট্রেনটি চলবে। এক দিন আগেই বুকিং থাকলে ছুটবে ট্রেন।

তিনি আরও বলেন, ঈদে ঘরমুখো যাত্রী পরিবহনে এখন রেলওয়ের সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। কাজেই ক্যাটল স্পেশাল ট্রেনের চাহিদা না থাকলে এক দিন চলেই বন্ধ হবে ট্রেনটি।পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানিয়েছে, ক্যাটল স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় কোরবানির পশু নিতে প্রতি ওয়াগনের ভাড়া গুনতে হবে ১১ হাজার ৮৯০ টাকা।

একটি ওয়াগনে ২০টি করে পশু বহন করা যাবে।সে হিসেবে পশুপ্রতি ভাড়া পড়বে মাত্র ৫৯১ টাকা ৪০ পয়সা। একটি ক্যাটল ট্রেনে অন্তত তিন শতাধিক কোরবানির পশু পরিবহন করা যাবে।

ঊষার আলো-এসএ