UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদা সাইনাসের সমস্যা প্রতিরোধে সহায়তা করে

usharalodesk
জুন ১৪, ২০২১ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আদা খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি দেহের সুস্থতার জন্যও বিশেষভাবে উপযোগী। এছাড়াও কাঁচা আদায় রয়েছে বিভিন্ন উপকারিতা।দারুণ সব

অনেকেরই খেতে একেবারেই ইচ্ছে করে না। সেক্ষেত্রে খাওয়ার আগে ১ চা চামচ তাজা আদা কুচি খেয়ে নিন। মুখের রুচি আবারও ফিরে আসবে। বমি ভাব কিংবা মাথা ঘুরানো। অনেকেই এ সমস্যাই ভোগে। এমন হলে একটুখানি আদা স্লাইস করে লবণ দিয়ে চিবিয়ে খেয়ে নিন। দেখা যাবে বমি ভাব একেবারেই কেটে গিয়েছে।

প্রতিদিন মাত্র ১ ইঞ্চি পরিমানের আদা কুচি খাওয়া অভ্যাস সাইনাসের সমস্যা প্রতিরোধে সহায়তা করে থাকে।

হাত-পায়ের জয়েন্টে ব্যথা হলে সাহায্য নিতে পারেন আদার তেলের। খানিকটা অলিভ অয়েলে আদা ছেঁচে নিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। ঠাণ্ডা হওয়ার পর ছেঁকে এই তেল দিয়ে ম্যাসাজ করতে হবে হাত ও পায়ের জয়েন্টে। আদার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান সেসকল ব্যথা দূর করে দেবে।

হজমে সমস্যার কারণে পেতে ব্যথা হলে আদা কুচি খেলে তা থেকে আরাম মেলে। আদা পেটে গ্যাসের সমস্যা হতে মুক্তি দিতে বেশ কার্যকরী।

খাবারের পুষ্টি দেহে সঠিকভাবে শোষণের ক্ষমতা বাড়ায় আদা। ফলে প্রতিদিন খুব সামান্য পরিমাণে হলেও আদা খাওয়া অভ্যাস করা উচিত। এছাড়াও বুকে সর্দি কফ জমা বা নিঃশ্বাস টানতে সমস্যা হলে, দুই কাপ পানিতে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিতে হবে। পানি যখন অর্ধেক হয়ে আসবে তখন সেটি ছেঁকে নামিয়ে ১ টেবিল চামচ মধু মিশিয়ে পান করে ফেলুন।

(ঊষার আলো-এফএসপি)