UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের পরমাণু স্থাপনার দৃশ্য আইএইএ দেখতে পাবে না

usharalodesk
মে ২৫, ২০২১ ৭:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইরানের সাথে আইএইএ’র তিন মাসের সাময়িক চুক্তির মেয়াদ শেষ হওয়ায় সংস্থাটি আর ইরানের পরমাণু স্থাপনার কোনও দৃশ্য দেখতে পাবে না, বলেছেন ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ। তিনি রবিবার (২৩ মে) পার্লামেন্ট অধিবেশনে দেয়া বক্তব্যে বলেন, ২২ মে তিন মাসব্যাপী চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ইরানের পরমাণু স্থাপনাগুলোতে স্থাপিত ক্যামেরার মাধ্যমে সংগৃহিত কোনও ছবি বা ভিডিও আর ওই সংস্থাকে সরবরাহ করা হবে না।
তিনি বলেন, পাশ্চাত্যের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ইরান তার পরমাণু সমঝোতায় সীমাবদ্ধতা আনার যত প্রতিশ্রুতি দিয়েছিল তার কোনওটি এখন আর বাস্তবায়ন করা হচ্ছে না এবং পার্লামেন্ট নিজ উদ্যোগে বিষয়টির ওপর নজরদারি করছে। গত ডিসেম্বরে ইরানের পার্লামেন্টই সরকারকে এ কাজে বাধ্য করতে একটি বিল পাস করেছিল। ২২ মে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। পার্লামেন্টে পাস হওয়া আইনটি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে হবে। সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর এ ব্যাপারে পূর্ণ সম্মতি রয়েছে।
পার্লামেন্টে পাস হওয়া আইনে বলা হয়েছে, যতক্ষণ পর্যন্ত না ইরানের ওপর থেকে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে দেয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত তেহরান আইএইএ’কে এনপিটি চুক্তির বাইরে অতিরিক্ত কোনও সহযোগিতা করবে না যা এতদিন করে আসছিল।

(ঊষার আলো-এমএনএস)