UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারের বিধিনিষেধে নতুন যে শর্ত

usharalodesk
জুন ৬, ২০২১ ১১:২৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সরকার করোনা পরিস্থিতির কারণে চলমান বিধিনিষেধের মেয়াদ ফের বাড়িয়েছে। ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী ১৬ জুন পর্যন্ত বিধিনিষেধ অব্যাহত থাকবে। রোববার (৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এবারের বিধিনিষেধে নতুন কিছু শর্তের কথা স্পষ্ট করে দেয়া হয়েছে।
শর্তগুলোর মধ্যে রয়েছে, সব পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক {বিবাহোত্তর অনুষ্ঠান, (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি}, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁগুলো সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য বিক্রয় বা সরবরাহ করতে পারবে এবং আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীকে সেবা দিতে পারবে। অর্থাৎ হোটেলে বসে খাওয়া যাবে। এর আগে সময় বেধে দেওয়া ছিল না।
এ ছাড়া করোনাভাইরাসের উচ্চ ঝুঁকি সম্পন্ন জেলাগুলোর জেলা প্রশাসকেরা সংশ্লিষ্ট কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে নিজ নিজ এলাকার সংক্রমণ প্রতিরোধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।
এ বিষয়ে এর আগে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, প্রয়োজন মনে করলে সিভিল সার্জন ও জন প্রধিনিধিদের সঙ্গে আলোচনা করে স্থানীয় প্রশাসন পুরো জেলা বা আংশিক এলাকায় লকডাউন দিতে পারবেন। ইতিমধ্যে স্থানীয় প্রশাসন চাঁপাইনবাবগঞ্জসহ কয়েকটি জেলায় লকডাউন দিয়েছে।
আগের মতো এবারও বলা হয়েছে, আন্তঃজেলাসহ সব ধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।
উল্লেখ্য, করোনা সংক্রমণ রোধে গত ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সরকার। সেটি শেষ পর্যন্ত ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। এরপর ১৪ এপ্রিল থেকে শুরু হয় ‘কঠোর’ বিধিনিষেধ। বিভিন্ন শর্ত আরোপ ও শিথিল করে বেশ কয়েকবার এ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়। গত ২৩ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নতুন করে এক সপ্তাহ বিধিনিষেধ বাড়ানো সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। সেই বিধিনিষেধ ছিল ৩০ মে পর্যন্ত। সবশেষ এ মেয়াদ আরও সাত দিন বাড়িয়ে ৬ জুন পর্যন্ত করা হয়। এবারের বিধিনিষেধে আরেক দফায় ১০ দিন বাড়িয়ে ১৬ জুন পর্যন্ত করা হলো।

(ঊষার আলো-এমএনএস)