UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমে আসছে তাপমাত্রা, কুয়াশার সাথে বাড়বে শীত

koushikkln
নভেম্বর ১৩, ২০২২ ১১:২০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মধ্য কার্তিকে এখন শীতের আগমন ধ্বনি বাজছে। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে তাপমাত্রা কমেছে প্রায় ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। তবে শহরের চেয়ে গ্রামে শীতের আবহ অনেকটাই বেশী। কুয়াশাও বেশি। সন্ধ্যায় ও ভোরের দিকে হালকা কুয়াশা পড়তে শুরু করেছে। চলতি সপ্তাহে এই তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এরমধ্যে লঘুচাপের প্রভাবে বৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন তামিলনাড়– উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে একই এলাকায় লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং আশপাশে এলাকা পর্যন্ত বিস্তৃত।
আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত সপ্তাহের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কমেছে তাপমাত্রা।
গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বদলগাছিতে ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা গত সপ্তাহে ছিল তেঁতুলিয়ায় ১৭ ডিগ্রি সেলসিয়াস। এই হিসাবে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে গেছে। একইভাবে দেশের বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকা ও বরিশাল ছাড়া সব জায়গারই তাপমাত্রা কমেছে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

গত ২৪ ঘণ্টায় (রবিবার) রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ১, যা গত সপ্তাহে ছিল ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ১৭ দশমিক ৮, ছিল ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ১৮, ছিল ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সিলেটে ১৯ দশমিক ২, ছিল ২১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ২০ দশমিক ৫, ছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং খুলনায় রেকর্ড করা হয় ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা গত সপ্তাহে ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস।

তবে ঢাকা ও বরিশালে তাপমাত্রা কিছুটা বেড়েছে। ঢাকায় রবিবার (১৩ নভেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ২, গত সপ্তাহে ছিল ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বরিশালে ১৯, গত সপ্তাহে ছিল ১৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।