UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

করোনার প্রভাব ; ছেলে-মেয়ের লেখাপড়া নিয়ে শংকিত অভিভাবক

usharalodesk
মে ২৭, ২০২১ ১০:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : দীর্ঘদিন করোনার প্রার্দুভাবের কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। স্কুল-কলেজ বন্ধ থাকার দরুন কোমলমতী শিক্ষার্থীরা বিদ্যালয়ের আসা যাওয়ার স্বাদটা যেন ভুলতেই বসেছে। যদিও করোনা সংকটে প্রতিটি বিদ্যালয়ে নিয়মিত অনলাইন ক্লাস অব্যহত আছে এবং প্রতিটি শিক্ষার্থীকে এ্যাসেইমেন্ট করতে দেয়া হয়েছে। বিদ্যালয়ও নিয়মিত শিক্ষার্থীদের সাথে যোগযোগ অব্যহত রেখে চলেছে তথাপী নিয়মিত বিদ্যালয়ে যে পরিবেশে শিক্ষার্থী লেখাপড়ার প্রতি মনোনিবেশ করে তা থেকে বেশ পিছিয়ে পড়েছে তারা।
দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দরুন নগরীর দৌলতপুর ছেলে-মেয়ের লেখাপড়া নিয়ে ভীষনভাবে শংকিত অভিভাবকবৃন্দ। শিক্ষার্থীরা ভালো সাফল্যের জন্য বাসায় স্পেশাল শিক্ষক বা ব্যাচে গিয়ে মেধা মনোনয়ন করে কিন্তু করোনা পরিস্থিতি আর সরকারি নির্দেশনায় কোচিং বা ব্যাচ সবই বন্ধ। যে কারণে অধিকাংশ শিক্ষার্থীই তাদের লেখাপড়া হতে অন্যমুখি। দীর্ঘদিন বিদ্যালয় বন্ধের কারণে শিক্ষার্থীরা বই হতে সরে গেছে। যা তাদের উজ্জল ভবিষ্যতের উপর প্রভাব ফেলছে।
মুহসিন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ৭ম শ্রেনীর ছাত্রী দেবজানী ঘোষ অর্থী জানায়, আমি ইংরেজি আর অংকে একটু বেশি দক্ষ হতে চাই। করোনার কারণে স্কুল বন্ধ। বাসার স্যার নেই। এখন একা-একা লেখাপড়া করতে হচ্ছে। অনেক বিষয়ই ভালো বুঝিনা। কবে স্কুল খুলবে জানিনা, জানিনা পরীক্ষা বা কবে হবে?
অভিভাবক বাচ্চু বলেন, করোনা নামক ব্যাধি সব কিছু শেষ করে দিচ্ছে। দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ। বাসার টিচার করোনা প্রার্দুভাবের কারণে বাদ দিয়েছি। মেয়ের লেখাপড়া আমি অত্যন্ত শংকিত , আদৌ এ বছর পরীক্ষা হবে কিনা, বিদ্যালয় খুলবে কিনা? আর যদি বিদ্যালয় খুললেও মেয়েকে বিদ্যালয়ে পাঠাতে ভয় পাচ্ছি। সবমিলিয়ে মেয়ের লেখাপড়া নিয়ে আমি ভীষণ শংকিত।
দৌলতপুর মুহসিন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম বলেন, আমরা কেউ সরকারি নির্দেশনার উর্ধ্বে নয়। সরকারি নির্দেশনা মেনেই স্কুল চলবে। তবে গত ২৬ মে শিক্ষামন্ত্রী ড. দিপু মনি জানান, দেশে করোনা পরিস্থিতি যদি অনুকূলে থাকে তাহলে ৬ষ্ঠ হতে ৯ম শ্রেনীর শিক্ষার্থীদের একদিন ক্লাস চলবে। বিদ্যালয়ের ক্লাস চালুর আগে সকল শিক্ষকদের করোনার ভ্যাকসিন নিশ্চিত হতে বলে জানান।

(ঊষার আলো-এমএনএস)