UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেসিসি কর্মচারি কল্যাণ তহবিল তছরুপ: অডিট রিপোর্ট ফেরত

usharalodesk
মার্চ ১৪, ২০২১ ১০:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক: খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) কল্যাণ তহবিলের টাকা তছরুপ করার দায়ে পেশকৃত অডিট রিপোর্ট ফেরৎ দিয়েছে কর্তৃপক্ষ। পূণরায় নতুন করে তদন্ত সাপেক্ষে দায় দায়িত্ব নিরুপনের জন্য পুণরায় তদন্তের নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। গত ১৭ ফেব্রুয়ারি অডিট রিপোর্ট ফেরৎ দেয়া হয়। একই সাথে পুনরায় দায় দায়িত্ব নির্ধারণের জন্য চিঠি দেয়া হয়েছে অডিট কমিটিকে। কেসিসির সচিব মোঃ আজমুল হক এ চিঠি দেন বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে। অডিট টিম দ্বারা অভিযুক্ত তিন নেতা শোকজের জবাবে তদন্ত পুণরায় করা এবং দায় দায়িত্ব নির্ধারনের দাবি জানান।
কেসিসি কর্মচারি ইউনিয়নের সভাপতি উজ্জল কুমার সাহা গত ৪ ফেব্রুয়ারি তার শোকজের জবাব দেন। জবাবে তিনি উল্লেখ করেছেন, ৯টি কারণে তাকে টাকা তছরুপের জন্য দায়ী করা যাবে না মর্মে দাবি করেন। তবে কর্মচারি ইউনিয়নের কল্যাণ তহবিলের মূলধন ঘাটতি, কেসিসির অর্থনৈতিক কোন বিষয় নয়। কল্যাণ তহবিলের মূলধন তছরুপ হলে তা উদ্ধারের উপায় কল্যাণ তহবিলের গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে। উল্লেখিত কারণে খুলনা সিটি কর্পোরেশনের হিসাব বিভাগ কর্তৃক প্রেরিত কর্মচারি ইউনিয়নের কল্যাণ তহবিলের নিরিক্ষা প্রতিবেদনের ১২নং ক্রমিকের সুপারিশ মোতাবেক কর্মচারি ইউনিয়নের সভাপতিকে অব্যাহতি প্রদানপূর্বক মূল দায়ী কল্যাণ তহবিলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ সাইফুর রহমানকে দায়ী করে তহবিলের ঘাটতিকৃত মূলধন আদায়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান সভাপতি। একইভাবে ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দীন হোসেন তার জবাব দাখিল করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কেসিসির কর্মচারীদের কল্যাণ তহবিল গত কয়েক বছর ধরে পরিচালনা করে আসছেন কর্মচারী ইউনিয়নের সভাপতি উজ্জ্বল কুমার সাহা, সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন হোসেন ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (কোষাধ্যক্ষ) মোঃ সাইফুল ইসলাম। বর্তমানে ওই তহবিলের সদস্য হচ্ছে ৩৩৬ জন। এসব সদস্যদের প্রতি মাসের চাঁদা ও শেয়ার বিক্রির টাকায় মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ লাখ ১৩ হাজার ৬৫০ টাকা। কিন্তু ওই টাকার হিসাব ভারপ্রাপ্ত কর্মকর্তা না দেয়ায় ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দীন হোসেন বিষয়টি তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণের আবেদন করেন মেয়রের নিকট। এর প্রেক্ষিতে কর্পোরেশনের বাজেট কাম একাউন্টস অফিসার এস এম হাফিজুর রহমান, সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা (অডিট) মুহাম্মদ ইমরান হোসেন, হিসাব রক্ষক রওশন আরা খাতুন ও সহকারী হিসাব রক্ষক শেখ আসলাম হোসেনকে সদস্য করে অডিট কমিটি গঠন করা হয়।
উল্লেখ্য, খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) কর্মচারী ইউনিয়নের কল্যাণ তহবিলের মূলধন ও শেয়ারের ৪১ লাখ ২০ হাজার ৩৪৬ টাকা ঘাটতি রয়েছে। এ জন্য ইউনিয়নের সভাপতি উজ্জ্বল কুমার সাহা, সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন হোসেন ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (কোষাধ্যক্ষ) মোঃ সাইফুল ইসলামকে দায়ী করে গত ১৪ জানুয়ারি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের কাছে অডিট কমিটি প্রতিবেদন দাখিল করেন। এ ঘটনায় তিনজনকে শোকজ করা হয়। এছাড়া অডিটে টাকা আদায়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করা হয়।