UsharAlo logo
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

৪ দফা সুপারিশ আন্তর্জাতিক সহযোগিতামূলক গবেষণা, ছাত্র ও শিক্ষক বিনিময়ে গুরুত্বারোপ

pial
অক্টোবর ২৩, ২০২২ ৫:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘ইকোটক্সিকোলজি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষে ৪ দফা সুপারিশ করা হয়েছে।

সুপারিশগুলো হলো- উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে অর্থায়নসহ আন্তর্জাতিক সহযোগিতামূলক গবেষণা প্রকল্পের চেষ্টা করা, ছাত্র বিনিময় এবং শিক্ষক বিনিময় প্রোগ্রামগুলি সহজতর করা যা চিন্তা ও প্রক্রিয়াগুলোর অনুভূমিক স্থানান্তরকে অনুমতি দেবে, সারাদেশে মাঠকর্মীদের জন্য প্রশিক্ষণ কর্মসূচির ব্যবস্থা করা এবং সরকারি অনুদান চাওয়া। গত ২০ অক্টোবর এই সম্মেলন শেষ হয়।

সম্মেলনের বাংলাদেশ চ্যাপ্টারের আহ্বায়ক ও ফোকালপয়েন্ট খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম জানান, সম্মেলন সফল হয়েছে এবং সংশ্লিষ্ট বিষয়ে যৌথ গবেষণার নানা দিকের চিন্তা ও সুযোগ উন্মোচিত হয়েছে। অংশগ্রহণকারী দেশগুলোর সাথে ইকোটক্সিকোলজি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স সংশ্লিষ্ট কাজ করার বৃহত্তর ক্ষেত্র তৈরি হয়েছে।

সম্মেলন শেষে সামগ্রিক পর্যবেক্ষণ ও প্রতিক্রিয়ায় নিম্নোক্ত অভিমত উল্লেখ করা হয়েছে। এই সম্মেলনটি লক্ষ্য ও উদ্দেশ্য উপলব্ধি করেছে যার জন্য এটি ডিজাইন করা হয়েছিল, এই সত্যটি পূরণ করে যে এই মহামারী পরবর্তী সময়ে সশরীরে আন্তঃজাতিক সম্মেলন শুধুমাত্র ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধনকে শক্তিশালী করেনি বরং পরিবেশ, ইকোটক্সিকোলজি এবং জীববৈচিত্র্যের ক্ষেত্রে শিক্ষা ও গবেষণায় দ্বিপাক্ষিক সহযোগিতার দিকেও উন্নতি করেছে।

দুই দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন কারিগরি সেশনে মিথস্ক্রিয়া ছাত্র এবং মাঠকর্মীদের মধ্যে সামাজিক সচেতনতা বৃদ্ধি করেছে। ১০টি ভিন্ন কারিগরি অধিবেশনে পূর্ণাঙ্গ বক্তৃতা তাদের নিজ নিজ ক্ষেত্রে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের বিশেষজ্ঞদের দ্বারা প্রদত্ত হিসাবে অত্যন্ত উল্লেখযোগ্য, ব্যাখ্যামূলক, প্রেরণাদায়ক এবং প্রভাবিত ছিল। মৌখিক এবং পোস্টার উভয় বিভাগেই ম্যানগ্রোভ বাস্তুসংস্থান, কৃষি-বাস্তুতন্ত্র, মৎস্য ও পশুপালন সংক্রান্ত বিভিন্ন সমস্যা তুলে ধরার পাশাপাশি কর্ম পরিকল্পনারও পরামর্শ দেওয়া হয়। এটি ভবিষ্যৎ গবেষণার সুযোগ সনাক্ত করতে এবং খুঁজে বের করতে তরুণ গবেষকদের আরও অনুপ্রাণিত করেছে।

প্রদত্ত ট্রফি এবং সার্টিফিকেট ‘তরুণ বিজ্ঞানী’, ‘বিশিষ্ট বিজ্ঞানী’ এর অবদানের স্বীকৃতি প্রদানের পাশাপাশি ছাত্র, গবেষক ও শিক্ষাবিদদের জন্য সেরা মৌখিক এবং পেপার উপস্থাপনা তাদের নিজ নিজ ক্ষেত্রে কর্মীদের প্রেরণা ও আস্থার স্তরকে উন্নীত করেছে।

সশরীরে অংশগ্রহণকারী ভারত ও ইতালির বিজ্ঞানীরা সম্মেলনের ভেন্যু হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়কে বেছে নেওয়ার স্থানটি যথাযথ এবং সুন্দর হয়েছে বলে মন্তব্য করেন। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে অবহিত হয়ে এটিকে অন্যতম একটি সম্ভবনাময় ও সুন্দর বিশ্ববিদ্যালয় হিসেবে অভিহিত করেন।

একই সাথে এই সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর উদ্বোধনী বক্তৃতা এবং উপস্থাপিত ‘Is The Sundarbans of Bangladesh in a state of pollution’ শীর্ষক কি-নোট পেপারটি বহুমাত্রিক, তথ্য-তত্ত্ববহুল, উচ্চমান সম্পন্ন ও সমৃদ্ধ হিসেবে প্রশংসিত হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)