UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনার কেপিসিএল বিদ্যুৎ প্লান্ট চালুর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

koushikkln
সেপ্টেম্বর ১১, ২০২১ ২:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : খুলনার কেপিসিএল বিদ্যুৎ প্লান্ট চালুর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে খালিশপুরের বাসিন্দারা। তারা বলেছেন, প্রতিষ্ঠানটি বন্ধ হওয়ায় এলাকার হাজারো মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিক্ষার্থীরা শিক্ষা সেবা, বয়স্ক মানুষের চিকিৎসা সেবাসহ অসচ্ছল, দুঃস্থ মানুষ অর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।  প্লান্টটি চালু হলে বিদ্যুৎ সমস্যাসহ সুবিধা বঞ্চিত মানুষেরা উপকৃত হবে।

তারা জানান, খুলনা পাওয়ার কোম্পানী লিঃ (কেপিসিএল) নবায়নের আবেদন করার ১০ মাস অতিক্রম হলেও এখন পর্যন্ত নবায়ন না হওয়ায় অনিশ্চয়তার মুখে পড়েছে প্রতিষ্ঠানে কর্মরত প্রায় দেড় শতাধিক মানুষ। ১৯৯৭ সালে খুলনা গোয়ালপাড়া ভৈরব নদের তীরে প্রতিষ্ঠানটি স্থাপন করে কেপিসিএল। তিনটি প্লান্ট নিয়ে উৎপাদনে যাওয়া এ কোম্পানীতে চালু উৎপাদনে ছিল দুটি প্লান্ট। একটি গোয়ালপাড়া পদ্মা রোডে ১১৫ মেগাওয়াট অপর টি নওয়াপাড়ায় ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে নিরবচ্ছিন্ন ভাবে ন্যাশনাল গ্রীডে বিদ্যুৎ সরবারাহ করেছে। যে কারনে খুলনা সহ আশপাশের জেলা গুলোতে বহুদিন লোডশেডিং হীন বিদ্যুৎ সরবরাহ অব্যহত ছিল। প্লান্টিটি গত ১ জুন থেকে বন্ধ হয়েছে। প্লান্টটি প্রতি পাঁচ বছর পর নবায়ন করতে হয়। তৃতীয় বারের মত নবায়নের জন্য গত ২০২০ সালের অক্টোবর মাসে আবেদন করাহয়। কিন্তু এখনও নাবায়ন হয়নি।

শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে খুলনা মহানগরীর লিবার্টি চত্বরে বিক্ষোভ শেষে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন শেখ মোশারফ হোসেন, শেখ মনিরুল ইসলাম , রফিকুল ইসলাম বাবুল, রাফিজা খানম মীরা শেখ মিজানুর রহামান, জিয়াউর রহমান জিয়া, সিরিনা সুলতানা, আরিফুল ইসলাম টুটুল প্রমুখ।