UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় দমকা হাওয়ার বৃষ্টি, সমুদ্রে ৩ নম্বর সংকেত

koushikkln
সেপ্টেম্বর ৯, ২০২২ ১০:২৯ অপরাহ্ণ
Link Copied!

মোঃ আশিকুর রহমান : আষাঢ় শেষে শ্রাবন মাসের গড়ানো পালা। বিগত কয়েক বছরের রেকর্ড ভেঙে গেছে বৃষ্টিপাত কম হওয়াতে। টানা তীব তাপদাহ্ হাফিয়ে তুলেছে জীব-বৈচিত্রসহ প্রকৃতিকে। বৃষ্টি না হওয়াতে প্রান্তিক কৃষকেরাও দারুন চিন্তিত তাদের চাষাবাদ নিয়ে। চারিদিকে পানির জন্য হাহাকার। সমুদ্র সৃষ্ট লঘুচাপের প্রভাবে খুলনায় থমে থেমে বৃষ্টিপাত, দমকা হাওয়া, আকাশ মেঘাচ্ছন্ন ও ঝড়োয়া হওয়া বইছে দেখা গেছে  ৯ সেপ্টেম্বর (শুক্রবার) পড়ন্ত বিকালে।

টানা ভ্যাপসা গরমের অনুভূতিতে অস্থির হয়ে উঠেছে চারিদিক, চারপাশ। অসহনীয় গরমে নাজেহাল মানুষসহ জীব ও প্রকৃতি। দিনজুড়ে অস্থির গরমে হঠাৎ খুলনার সাময়িক আবহাওয়ার পরিবর্তন তথা দমকা হাওয়ার বর্ষায় সর্বস্তরে স্বস্তি নেমেছে। উত্তপ্ত রোদের তপ্ত গরমে নাজেহাল শহরমুখি ছুটে চলা কর্মব্যস্ত মানুষ পেয়েছে সাময়িক স্বস্তি। বিশেষ করে তপ্ত গরমে দিশেহারা নি¤œ আয়ের মানুষ দিনমুজুর, সাধারণ শ্রমিক, ভ্যান-রিক্সাচালকসহ রাস্তায় খেটে খাওয়া মানুষগুলো সাময়িক স্বস্তি পেয়েছে। ঝড়োয়া দমকা হাওয়ার বর্ষার কারনে স্বস্তি নেমেছে গোটা শহজুড়ে।

৯ সেপ্টেম্বর (শুক্রবার) বিকালে হতে নামে হালকা হতে মাঝারি আকারের বৃষ্টি, সেই সাথে দমকা ও ঝড়োয়া হাওয়া খুলনার আকাশ মেঘাচ্ছন্ন, বাইরে হালকা হতে মাঝারী থেকে থেকে বৃষ্টি। আবহাওয়া সর্তকবার্তানুসারে জানা গেছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। এরই প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালন মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়োয়া হাওয়ার বয়ে যেতে পারে। সমুদ্র বন্দরকে গুলোকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাব তীব্র তাপদাহ কেটে হালকা হতে মাঝারী বৃষ্টি বয়ে যাওয়ার কারনে বেশ স্বস্তি নেমেছে শহর জুড়ে।

রাজিব নামের চাকুরীজীবি জানান, গ্রীষ্মকাল না হলেও দীর্ঘদিন বাইরে গ্রীষ্মের মতো উত্তাপ। বর্ষাকাল চললেও নেই বৃষ্টি। বৃষ্টির কারনে কৃষকের মুখে হাত। তবে হঠাৎ দমকা হাওয়ার বৃষ্টিতে ভ্যাপসা গরম দূর হয়ে সাময়িক স্বস্তি মিলেছে। সবজি বিক্রেতা শাহিন জানান, গরমের জন্য দোকানদারী করতে খুবই কষ্ট হয়। দুপুরে গরমে বসায়ই যায় না। হঠাৎ করে ভারী বৃষ্টি না হলেও, থেমে থেমে বেশ ভালোই বৃষ্টি হয়েছে। এতে বাইরের উত্তাপ্ত পরিবেশ শীতল হয়েছে। পথচারী খান শামিম জানান, বর্ষাকাল চলে গেছে। বাইরে গরমের হাত হতে রেহাই নেয়। প্রচুর গরম। হঠাৎ বাইরে বৃষ্টি ও শীতল পরিবেশে প্রকৃতি ঠান্ডা হয়েছে, গরমের মাত্রা কমেছে।

খুলনা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোঃ আমিরুল আজাদ জানান, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। এরই প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালন মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়োয়া হাওয়ার বয়ে যেতে পারে। লঘুচাপের কারনে সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়েছে। আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) খুলনায় গড় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৯ মিঃ মিঃ।