UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা 

koushikkln
জুন ২, ২০২২ ৭:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইউনিসেফ ও ইসলামিক ফাউন্ডেশন খুলনা বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা আজ (বৃহস্পতিবার) ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা।

প্রধান অতিথি পুলিশ কমিশনার বলেন, নিরাপদ প্রসব নারীর অধিকার। জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা অপরিহার্য। স্বাস্থ্যখাতে বিভিন্ন পদক্ষেপের ফলে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত হয়েছে, ফলে মা ও শিশু মৃত্যুর হার কমেছে, বেড়েছে মানুষের গড় আয়ু ও জীবনযাত্রার মান। স্বাস্থ্যখাতের উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বে রোলমডেল। তিনি বলেন, গর্ভকালীন মা’দের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুহার আরো কমানোর জন্য প্রয়োজন জনসচেতনতা, প্রসবপূর্ব, প্রসবকালীন ও প্রসব পরবর্তী মানসম্মত সেবা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আব্দুর রশিদ, সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ ও ঢাকা ইসলামিক ফাউন্ডেশনের ইসলামিক পুস্তক প্রকাশনা কার্যক্রমের প্রকল্প পরিচালক ড. সৈয়দ শাহ এমরান। ইসলামিক ফাউন্ডেশন খুলনা বিভাগীয় পরিচালক এ কে এম ফজলুর রহমান এতে সভাপতিত্ব করেন।

মাতৃ স্বাস্থ্য: পরিসংখ্যান, ইসলামিক ফাউন্ডেশন ও ইউনিসেফ যৌথ কার্যক্রম ও সামাজিক প্রত্যয় সম্পর্কে, ইসলামের আলোকে ধর্মীয় নেতৃবৃন্দের অংশগ্রহণের সুযোগ ও সহযোগিতার ক্ষেত্র ও নিরাপদ মাতৃত্ব বাস্তবায়নসহ বিভিন্ন বিষয় নিয়ে এ্যাডভোকেসি সভায় আলোচনা হয়।

সভায় খুলনা বিভাগের ১০ জেলার ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা, মসজিদের ইমামসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।