UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিন প্রার্থী

koushikkln
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৬:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) খুলনা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। রিটার্নিং অফিসারের (জেলা প্রশাসক) কার্যালয় ও তার আশেপাশে কৌতুহলী জনতার ভিড় ছিল। ক্ষমতাসীন দলের পক্ষ থেকে স্থানীয় নেতারা মিছিল সহকারে এসে মনোনয়নপত্র জমা দেয়। স্বতন্ত্র প্রার্থীর কোনো শো-ডাউন ছিল না। বিরোধী শিবিরে জেলা পরিষদ নির্বাচন নিয়ে কোনো তাপ-উত্তাপ নেই।

দুপুর ১টার দিকে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনুর রশীদ মনোনয়নপত্র জমা দেন। এ সময় সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত কুমার অধিকারী, যুগ্ম সাধারণ সম্পাদক সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, বটিয়াঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম খান, ফুলতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, স্বেচ্ছাসেবক লীগের জেলা সভাপতি শেখ মো. আবু হানিফ প্রমুখ উপস্থিত ছিলেন।
এরপর স্বতন্ত্র প্রার্থী হিসাবে খুলনা জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি ও ক্রীড়া সংগঠক এসএম মোর্তজা রশিদী দারা মনোনয়নপত্র জমা দেন। এ সময় সাবেক ছাত্রনেতা ও সংকৃতি কর্মী হুমায়ূন কবির ববি, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এসএম মোয়াজ্জেম রশিদী দোজা ও শেখ ফজলুল কবীর বিকু উপস্থিত ছিলেন। উভয় প্রার্থী রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন।
বেলা ৩টার দিকে আওয়ামী লীগের খুলনা কমিটির সাবেক যুগ্ম সম্পাদক ও চিকিৎসক নেতা ডা. শেখ বাহারুল আলম চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল দাখিল করেন।
অপরদিকে সাধারণ সদস্যের ৯টি পদে ৩৪জন ও সংরক্ষিত ৩টি পদে ১৫জন মনোনয়ন দাখিল করেন।

খুলনার সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মাজহারুল ইসলাম এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন, ৯ টি ভোট কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে দিঘলিয়া উপজেলা পরিষদ মিলনায়তন ভোট কেন্দ্রে উপজেলা পরিষদের প্রতিনিধি, উপজেলার ৬ টি ইউনিয়নের ৮০ জন ভোটার, তেরখাদা শহীদ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ উপজেলা পরিষদ ও ৭ টি ইউনিয়নের ৮১ জন ভোটার, খুলনা জিলা স্কুল কেন্দ্রে কেসিসি ও রূপসা উপজেলার ১১০ জন ভোটার, বটিয়াঘাটা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উপজেলা পরিষদের জনপ্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের ৯৪ জন ভোটার, ফুলতলা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিষদের জনপ্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের ৫৫ জন ভোটার, ডুমুরিয়া শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা পরিষদের জনপ্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের ১৮৫ জন ভোটার, পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তন ভোট কেন্দ্রে পৌরসভা, উপজেলা পরিষদের প্রতিনিধি ও ইউনিয়ন পরিষদের ১৪৬ জন ভোটার, কয়রা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের ৯৪ জন ভোটার এবং চালনা বাজার সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের প্রতিনিধিসহ ১৩৩ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করতে পারবে না।

বারাকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী জাকির হোসেন নিহত হওয়ায় ভোটার তালিকা থেকে তার নাম বাদ পড়েছে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ ১৭ অক্টোবর।