UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চুলের যত্নে অ্যালোভেরা

usharalodesk
জুন ১৬, ২০২১ ৬:২৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : অ্যালোভেরার ভেষজ উপাদানে পরিপূর্ণ। এটি ত্বকের যত্নে যেমন অনন্য পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও নিশ্চিন্তে ব্যবহার করা যায় অ্যালোভেরা। খুশকি দূর করাসহ চুল ঝলমলে করতে পারে এই ভেষজ উপাদান।

অ্যালোভেরার পেস্ট-
প্রথমে অ্যালোভেরার পেস্ট তৈরি করুন। তারপর সেটি মাথার তালুতে ঘষে লাগিয়ে নিতে হবে। পরে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এটি প্রতি মাসে দু’বার করলে খুশকি হতে মুক্তি পাবেন।

অ্যালোভেরা জেল-
অ্যালোভেরার পাতা কেটে জেল সংগ্রহ করে মাথার তালু থেকে শুরু করে চুলের নিচ পর্যন্ত লাগাতে হবে। এটি পুরোপুরি না শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরে শুকিয়ে গেলে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। অ্যালোভেরার জেল প্রাকৃতিকভাবে চুল পরিষ্কার করে থাকে।

অ্যালোভেরার রস-
সপ্তাহে দু’বার অ্যালোভেরার রস দিয়ে চুল ধুয়ে নিন। এটি নিয়মিত ব্যবহার করলে খুশকি দূর হবে। তাছাড়া শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে মাথার তালু থেকে সম্পূর্ণ চুলে অ্যালোভেরার রস লাগিয়ে সুতির কাপড় দিয়ে ১৫ মিনিট মুড়ে রাখতে হবে। পরে চুল খুলে প্রাকৃতিকভাবে শুকিয়ে নিতে হবে।

অ্যালোভেরা হেয়ার প্যাক-
তিন টেবিল চামচ অ্যালোভেরা জেলের সাথে ১ টি ডিমের সাদা অংশ মিশিয়ে মিশ্রণটি চুলে লাগাতে হবে। এটি নিয়মিত ব্যবহার করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলের জৌলুস বৃদ্ধি পায়।

(ঊষার আলো-এফএসপি)