UsharAlo logo
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রদলের ওপর হামলাকারীদের বিচার দাবি

usharalodesk
অক্টোবর ৩, ২০২২ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যাওয়ার সময় ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর হামলায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণসহ চার দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। রোববার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। এতে ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, সাদা দলের যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক সিদ্দিকুর রহমান খান ও স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মহিউদ্দিনসহ সাদা দলের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় শাখার নবগঠিত কমিটির নেতাদের ২৭ সেপ্টেম্বর ঢাবি উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল। উপাচার্যের দেওয়া সময় অনুযায়ী তার সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে ছাত্রদল ঢাবি শাখার নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের সময় নীলক্ষেত এলাকায় গণতন্ত্র ও মুক্তি তোরণের কাছে ছাত্রলীগ নেতাকর্মীরা ছাত্রদল নেতাকর্মীদের ওপর হামলা চালায়। এ ঘটনায় ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ফারহান আরিফ ও রাজু আহমেদসহ অন্তত ১৫ নেতাকর্মী গুরুতর আহত হন। আহত ছাত্রদল নেতাকর্মীরা রাজধানীর একটি হাসপাতালে আজও চিকিৎসাধীন। ছাত্রলীগের নির্মম, ন্যক্কারজনক ও বর্বরোচিত সন্ত্রাসী হামলার ঘটনার আমরা আবারও নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

চার দফা দাবি জানিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যা হচ্ছে তা কোনোভাবেই কাম্য নয়। দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস থেকে রক্ষার জন্য এ অবস্থার দ্রুত অবসান হওয়া প্রয়োজন। বিদ্যমান পরিস্থিতিতে ঢাবি ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সংশ্লিষ্টদের প্রতি আমাদের দাবি : ১. ক্যাম্পাসে সব ধরনের সন্ত্রাসী কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ২. ২৭ সেপ্টেম্বরের হামলায় আহত ছাত্রদল নেতাকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ ৩. ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলায় জড়িত চিহ্নিত সন্ত্রাসীদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং ৪. ক্যাম্পাস ও হলে ক্রীয়াশীল ছাত্র সংগঠনসহ সব দল-মতের সহাবস্থান ও নির্বিঘ্নে কর্মসূচি পালনের নিশ্চিয়তা বিধান করা।

ঊষার আলো-এসএ