UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

তথ্য সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় জাতীয় হেল্পলাইন ৩৩৩

usharalodesk
জুন ১৫, ২০২১ ৮:৪৫ অপরাহ্ণ
Link Copied!

গাজী শরীফা ইয়াছমিন : সরকারি সেবা সমাজের সকল শ্রেণীর মানুষের দোরগোড়ায় সস্তায়, সহজে, দ্রুত, স্বচ্ছ ও হয়রানিমুক্তভাবে পৌঁছে দেয়াই ডিজিটাল বাংলাদেশের মূল উদ্দেশ্য এবং তা অবশ্যই প্রচলিত সেবা প্রদানের মাধ্যমে নয়। এ লক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্প পরিচালিত হয়েছে দেশব্যাপী। দেশের উন্নতি ত্বরান্বিত হওয়ার লক্ষ্য সামনে রেখে এটুআই এর উদ্যোগগুলোর মধ্যে রয়েছে- ডিজিটাল সেন্টার, ই-নথি, জাতীয় তথ্য বাতায়ন, একশপ, জাতীয় হেল্পলাইন ৩৩৩, মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন, এসডিজি ট্র্যাকার ই-মিউটেশন, উত্তরাধিকার ক্যালকুলেটর, ডিজিটাল ভূমি রেকর্ড রুম, মাইগভ অ্যাপ, একপে, ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব, ইনোভেশন ল্যাব।
দেশের কেন্দ্রীয় তথ্য সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নের জন্য ১৩ এপ্রিল ২০১৮ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম কর্তৃক ‘তথ্য ও সেবা সবসময়’ এই স্লোগানে জাতীয় তথ্য ও সেবাকেন্দ্র ৩৩৩ চালু করা হয়েছে। প্রতিষ্ঠার শুরু থেকে এটুআই কর্মসূচির আওতায় পরিচালিত হয়ে আসছে প্ল্যাটফর্মটি।
এটুআই জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে সরকারি-বেসরকারি সেবাসমূহকে ডিজিটাল সার্ভিসে রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। উদ্ভাবিত বিভিন্ন উদ্যোগের মধ্যে জাতীয় হেল্পলাইন ৩৩৩ সর্বস্তরের জনসাধারণ কর্তৃক বহুল ব্যবহৃত একটি সেবা। এ হেল্পলাইনের মাধ্যমে দেশের সকল সরকারি দপ্তর এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত তথ্য তাৎক্ষণিকভাবে নাগরিকগণ পেয়ে আসছেন।
ইতোমধ্যে মার্চ ২০২০ এর শুরুর দিকে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় এটুআই-এর উদ্যোগে লকডাউন পরিস্থিতিতে জনগণের ভোগান্তি লাঘবে জাতীয় হেল্পলাইন ৩৩৩ নম্বরে টোলমুক্ত নতুন নতুন উপসেবা যুক্ত করা হয়। যেমন বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ, হোম কোয়ারেন্টাইনের নিয়মাবলী, করোনাভাইরাস সংক্রান্ত অন্যান্য তথ্য এবং সরকার ঘোষিত লকডাউনকালে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের ঘরে রাখার জন্য শিক্ষা, ই-কমার্স, কর্মহীন দরিদ্র নাগরিকদের জন্য ত্রাণ সুবিধা সংক্রান্ত তথ্য, ঘূর্ণিঝড় আমফান মোকাবেলায় বিভিন্ন তথ্য, বন্যার প্রভাবে কর্মহীন গরীব নাগরিকদের জন্য ত্রাণ সুবিধা, নিত্যপণ্য অথবা ঔষধ ক্রয়ইত্যাদি উল্লেখযোগ্য। জাতীয় হেল্পলাইন ৩৩৩ নম্বরে এ পর্যন্ত ২৮ মিলিয়নের অধিক কলের মাধ্যমে নাগরিক সেবা প্রদান করা হয়েছে এবং প্রায় ৫ মিলিয়ন করোনা সম্পর্কিত সেবা প্রদান করা হয়েছে।
বাংলাদেশের জরুরি সেবা ৯৯৯ এ কল করে জরুরি মুহূর্তে যেমন পুলিশ, ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যায়, ঠিক তেমনই ৩৩৩ নম্বরে কল করলে একাধিক সরকারিসেবা ও তথ্য সম্পর্কে জানা যায়। ৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবা কিভাবে পাবেন, কার সাথে যোগাযোগ করবেন বা কোথায় বেড়াতে যাবেন এমন বিভিন্ন তথ্য পাওয়া যায়। যেমন, সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ইস্যু। নাগরিকদের সাইবার নিরাপত্তা সংক্রান্ত সমস্যা সমাধানে ৩৩৩ এর মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি থেকে সেবা প্রদান করা হচ্ছে। এছাড়াও কোভিড-১৯ মহামারির বর্তমান পরিস্থিতিতে ৩৩৩ নম্বরে কল করে ঘরে বসে করোনা সংক্রান্ত যাবতীয় তথ্যের পাশাপাশি জরুরি চিকিৎসা সেবাও পাওয়া যাচ্ছে। ৩৩৩ ডায়াল করে ১ চাপলে নাগরিকগণ অভিজ্ঞ ও বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট হতে স্বাস্থ্যসেবা পেয়ে থাকেন।
(ঊষার আলো-এমএনএস)