UsharAlo logo
মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালতলা খাল নিয়ে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিল কেসিসি

ঊষার আলো ডেস্ক
এপ্রিল ১৭, ২০২৪ ৮:১৬ অপরাহ্ণ
Link Copied!

সম্প্রতি কয়েকটি স্থানীয় দৈনিক পত্রিকায় ময়ূর নদের সংযোগ খাল তালতলা খালের খনন কাজের সমালোচনা করে  পরিবেশ সুরক্ষা মঞ্চের একটি বিবৃতি প্রকাশিত হয়েছে যা খুলনা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত বিবৃতিতে সঠিক তথ্য উল্লেখ না থাকায় জনমনে বিভ্রান্তি সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য এ বিষয়ে কেসিসির বক্তব্য  হলো-

খুলনা মহানগরীর সংযুক্ত নদী ও খালসমূহ অবৈধ দখলমুক্ত করণের লক্ষ্যে ২০১৯-২০২০ অর্থবছরে কেসিসি ও জেলা প্রশাসন কর্তৃক যৌথভাবে পরিমাপের মাধ্যমে সীমানা নির্ধারণের সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু ময়ূর নদের সংযোগ খাল তালতলা খালের প্রশস্ততা সিএস ও এসএ ম্যাপে কম হওয়ায় (সর্বোচ্চ ৬০ ও সর্বনিম্ন ২০ ফুট এবং সর্বোচ্চ ৫৮ ও সর্বনিম্ন ২৫ ফুট) এবং আরএস ম্যাপে প্রশস্ততা বেশী হওয়ায় (সর্বোচ্চ ৯০ ও সর্বনিম্ন ৪০ ফুট), আরএস ম্যাপ অনুযায়ী সীমানা পরিমাপ করে সীমানা পিলার স্থাপন করা হয়। পরবর্তীতে স্থানীয় এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে তাদের নিয়োজিত সার্ভেয়ারসহ উভয় সংস্থার সর্ভেয়ারের সমন্বয়ে পরিমাপ করে পুনরায় সীমানা চিহ্নিত করা হয়। চিহ্নিত  সীমানা অনুযায়ী অবৈধ স্থাপনা উচ্ছেদপূর্বক খালসমূহ খনন ও উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকাশিত সংবাদে খালটির দু’পাশ ও তলদেশ ঢালাইয়ের সমালোচনা করার বিষয়ে কেসিসি’র বক্তব্য হচ্ছে, খালটি দ্রুত ভরাট হওয়া থেকে রক্ষার জন্য এবং ময়লা-আবর্জনা সহজে অপসারণ এবং দ্রুত পানি নিস্কাশনের সুবিধার্থে বিশেষজ্ঞদের মতামত গ্রহণ ও পরিকল্পনা কমিশনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে নিয়োজিত কনসালট্যান্ট ফার্মের মাধ্যমে বাস্তব অবস্থা পর্যালোচনান্তে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

প্রসঙ্গত: উল্লেখ্য যে, দ্রুত পানি নিস্কাশনের সুবিধার্থে সংযুক্ত খালসমূহের তলদেশ ঢালাই করা হলেও নদীসমূহের তলদেশ ঢালাই করা হচ্ছে না। বিধায় পরিবেশ সুরক্ষা মঞ্চ কর্তৃক উত্থাপিত ভূগর্ভের পানি রিচার্জ তথা মাটির স্তরে পানির ভারসাম্য নিয়ন্ত্রণ ব্যহত হবে বলে যে অভিযোগ আনা হয়েছে তা যুক্তিযুক্ত নয়।