UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্রাণ কাজে বাঁধা ও হামলা করে থানা পুলিশ মানবাধিকার লঙ্ঘন করেছে

usharalodesk
জুন ২০, ২০২১ ৯:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : কয়রা-পাইকগাছা উপজেলায় বিএনপি’র ত্রাণ কাজে বাঁধা ও হামলা করে থানা পুলিশ মানবাধিকার লঙ্ঘন করেছে বলে উল্লেখ করেছেন খুলনা বিএনপি। গত ১২ জুন খুলনা জেলার কয়রা ও পাইকগাছা থানা পুলিশ যা করেছে তার শুধু মানবাধিকার লঙ্ঘনই নয় এটি একটি গণতান্ত্রিক স্বাধীন দেশের বিরোধী মত দমনে নিষ্ঠুর ও অমানবিক আচরণ এবং এটি বে-আইনি ও ক্ষমতার অপব্যবহার।
খুলনা বিএনপি ঘূর্ণিঝড় বিধ্বস্ত উপকূলীয় অঞ্চলের বাস্তুভিটাহীন নিরন্ন মানুষের জন্য সাহায্য হিসেবে তাদের মুখের খাবার নিয়ে গিয়েছিল। যখন কেউ বুভুক্ষ মানুষের পাশে দাড়ায়নি তখন খুলনা বিএনপি ত্রাণ বিতরণ কমসূচি গ্রহণ করে দৃষ্টাস্ত স্থাপন করেছে। আর সেই মানবিক সাহায্য কর্মসূচিতে হামলা, মারপিট, নামাজ ও আহার করতে না দেয়া, ২ ত্রাণকর্মীকে আহত করার ঘটনায় আমরা মর্মাহত। খুলনা বিএনপির সিনিয়র নেতৃবৃন্দের হেনস্তা, অসম্মান, চোখ রাঙ্গিয়ে হুমকি ও ভয় দেখানো কখনই গ্রহণযোগ্য নয়। জঘন্য এই কাজটি যারা করেছেন সেই দারোগা মিন্টু ও সাইফুলসহ জড়িত পুলিশ সদস্যদের আমরা শাস্তির দাবি জানিয়েছে খুলনা বিএনপি রবিবার (২০ জুন ) বিকাল সাড়ে ৩টায় জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করেছে। স্মারকলিপিতে নেতৃবৃন্দ আরো উল্লেখ করেন, ত্রাণ বিতরণ কাজের মত স্বীকৃত মানবিক কাজে কারো অনুমতির প্রয়োজন নেই, বরং ঘূর্ণিঝড় বিধ্বস্ত অঞ্চলের অভাবী, নিরন্ন মানুষের পাশে সকলকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য রাষ্ট্র ও প্রশাসনের পক্ষ থেকে আহব্বান জানানো উচিত, স্বেচ্ছাসেবী সংগঠনসমূহকে নিরাপত্তা দেয়া উচিত।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, সাবেক মেয়র মহানগর বিএনপি সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ মনিরুজ্জামান, জেলা বিএনপির সাধারন সম্পাদক আমীর এজাজ খান, ভাষা সৈনিক এড. বজলুর রহমান, জেলা বিএনপি নেতা মনিরুজ্জামান মন্টু, মোল্যা খায়রুল ইসলাম, মহানগর বিএনপি নেতা আছাদুজ্জামান মুরাদ, সেলিম বড়মিয়া প্রমূখ ।
(ঊষার আলো-এমএনএস)