UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্রিফলার বিভিন্ন গুণাগুণ

usharalodesk
এপ্রিল ২০, ২০২১ ৪:২৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সুস্থ থাকার জন্য আমরা অনেক কিছুই করে থাকি। শরীরচর্চার সাথে সাথে খাবারেও ভালো উপাদানগুলি রাখলে তবেই শরীর ভালো থাকবে। তাই খাবারের পাশাপাশি অনেকেই পান করেন ভেষজ পানীয়। এমনই একটি উপকারী পানীয় হল ত্রিফলা ভেজানো পানি।

এ পানীয় এক ধরণের অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে শরীরে কাজ করে। কাজেই সকালে উঠেই অনেকে ত্রিফলার পানি পান করে থাকেন। আয়ুর্বেদ শাস্ত্রেও এ পানির বহুগুণ বর্ণনা করা আছে। ৩টি ফল রয়েছে এ ত্রিফলার মধ্যে যা হল আমলকী, হরিতকি এবং বিভিতকা। প্রতিটি ফলই আলাদা আলাদা ভাবে আমাদের শরীরের জন্যে জরুরী ও গুরুত্বপূর্ণ।

এটি পান করলে যারা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন তারা ভালো ফল পাবেন। ত্রিফলার পানি মেটাবোলিজম স্বাভাবিক রাখে। যার ফলে শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ বের করে দেয় এ পানীয়। রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। ত্রিফলার পানি। বিভিন্ন ইনফেকশনের সাথে লড়ার ক্ষমতা রয়েছে ত্রিফলার পানির। এছাড়া এসিডিটির সাথেও মোকাবিলা করতে পারে এটি।

চোখের কোনও ধরণের সমস্যা থাকলে তা দূর করে ত্রিফলার পানি। সাথে দৃষ্টিশক্তি প্রখর করতেও ভালো ভূমিকা নেয় এ পানীয়। এক গ্লাস গরম পানিতে ১-২ চামচ ত্রিফলার গুঁড়া ভালকরে মিশিয়ে পুরো রাত রেখে দিন। পরদিন সকালে উঠে সেই পানি ছেঁকে নিয়ে চোখ ভালো করে পরিষ্কার করে নিন। দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া, দাঁতের হলদে ছাপ, মুখের দুর্গন্ধসহ সকল সমস্যার থেকে মুক্তি পাবেন ত্রিফলার পানি পান করলে।

ত্রিফলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট একদিকে যেমন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এনে তা নিয়ন্ত্রণ করে তেমন আবার হার্টে যাতে কোনও প্রকার প্রদাহ সৃষ্টি না হয় ওইদিকেও খেয়াল রাখে। যার ফলে স্বাভাবিকভাবেই কোনও ধরনের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়।

(ঊষার আলো-এফএসপি)