UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দলিত ও হরিজন জনগোষ্ঠির অন্তর্ভূক্তি শীর্ষক সংলাপ সভা অনুষ্ঠিত

pial
নভেম্বর ২, ২০২২ ৫:০৪ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি : বুধবার খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের সভাকক্ষে প্রমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস প্রোগ্রামের অধীনে স্ট্রেংথেনিং অ্যাডভোকেসি ইনিশিয়েটিভস অফ দলিত কমিউনিটি (সেইড) শীর্ষক প্রকল্পের অধিনে সমাজসেবা কর্তৃক উন্নয়ন কর্মসূচিতে দলিত ও হরিজন জনগোষ্ঠির অন্তর্ভূক্তি শীর্ষক সংলাপ সভা অনুষ্ঠিত হয়।

কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের সহায়তায় এবং ইউএসএইড এর অর্থায়নে প্রকল্পটি ০১ লা এপ্রিল ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ ইং সময়ের জন্য দলিত (সেইড) প্রকল্পটি শুরু করেছে। সভায় সভাপতিত্ব করেন মিসেস সিলভী হারুন, সভাপতি, সম্প্রীতি ফোরাম।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জনাব খান মোতাহার হোসেন, উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, খুলনা। তিনি খুলনা সিটি কর্পোরেশনে বসবাসরত দলিত হরিজন জনগোষ্ঠির অধিকার প্রতিষ্ঠায় “অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন” বাস্তবায়িত প্রকল্পের কার্যক্রমের ধারাবাহিকতায় যে পরিকল্পনা ছক ছিল তার কার্যক্রমের অগ্রগতি, চ্যালেঞ্জ, অসম্পাদিত কার্যক্রম বাস্তবায়নের সময় এবং তার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কে তার সমন্বয়ে একটি নতুন কর্মপরিকল্পনা ছক প্রস্তুত করা হয়। প্রধান অতিথি দলিত জনগোষ্ঠীর উন্নয়নের লক্ষ্যে জেলা সমাজসেবা ও তাদের ইউনিট অফিসের সকল সেবাসমূহের আওতায় নিয়ে আসবে বলে প্রতিশ্রুতি প্রদান করেন। সমাজসেবার সেবা সম্পর্কে যদি কোনো তথ্য জানার প্রয়োজন হয় তবে তারা পূর্ন সহায়তা করবেন বলে জানান। আগামী ডিসেম্বর’২২ এর মধ্যে দলিতদের জরিপের ইউনিক ফোরাম প্রস্তুত ও তা বাস্তবায়নে যথাযথ ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত সংলাপ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খান মোতাহার হোসেন, উপপরিচালক, মোঃ আইনাল হক, শফিকুল ইসলাম, সহকারী পরিচালক,নিগার সুলতানা, মাসুদুর রহমান, প্রবেশন অফিসার, জেলা সমাজসেবা কার্যালয়, মোঃ সাইদুজ্জামান, মোঃ রাকিবুল ইসলাম তরফদার, শহর সমাজসেবা কার্যালয়-২,৩, সুব্রত বিশ্বাস, উপজেলা সমাজসেবা অফিসার, ডুমুরিয়া, মোঃ মনিরুজ্জামান, উপজেলা সমাজসেবা অফিসার, দিঘলিয়া, শেখ মোহাম্মাদ আলী, কাউন্সিলর, ৫ নং ওয়ার্ড, কেসিসি, খুলনা।

এছাড়াও সংলাপ সভায় উপস্থিত ছিলেন সমাজসেবার অন্যান্য কর্মীবৃন্দ, সাংবাদিক, সম্প্রীতি ফোরাম এর সহসভাপতি ও সদস্যবৃন্দ, এজিও প্রতিনিধি, দলিত যুব ফোরাম এর সদস্যবৃন্দ এবং দলিত হরিজন প্রতিনিধি (ওয়ার্ড নং- ৩,৪,৫,৭,১৪,১৬,১৭,২১,২৫ এবং ৩২ নং ওয়ার্ড দিঘলিয়া)।
বিকাশ কুমার দাস, কর্মসূচি প্রধান, দলিত, ইসরাত নূয়েরী হোসেন মুমু, মনিটরিং অফিসার, দলিত, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সংলাপ সভার কার্যক্রম তুলে ধরেন ও সঞ্চালনা করেন । লক্ষ্মী দাস, প্রকল্প কর্মকর্তা, সেইড, অরুন দাস, কমিউনিটি ফ্যাসিলিটেটর, তারেক সরকার, স্বেচ্ছাসেবক, সেইড প্রকল্প সার্বিক সহযোগিতা করেন।
সভায় মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ৩০ জন যার মধ্যে জন পুরুষ এবং ১৩ জন মহিলা।

(ঊষার আলো-এফএসপি)