UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দৌলতপুরে সেইভ ‘এন’ সেইফ চত্ত্বরে জনসমাগম; মানছেনা স্বাস্থ্যবিধি

usharalodesk
জুন ৯, ২০২১ ৯:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : সম্প্রতি খুলনা জেলায় করোনার শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার দরুন সমগ্র খুলনাকে করোনার হটস্পট হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা। যে কারণে জেলা পর্যায়ের এর সংক্রমন ও প্রতিরোধসহ সার্বিক পরিচালনা কমিটি গত ৩ জুন প্রজ্ঞাপনে মহানগরীর খালিশপুর, খুলনা সদর, সোনাডাঙ্গা থানাসহ রুপসা আইচগাতী উপজেলায় সাতদিনের কঠোর বিধি নিষেধ ঘোষণা করে। কিন্তু বর্তমানে করোনায় শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার পরও সংক্রমন রোধে স্বাস্থ্যবিধির উপর বারংবার প্রচারণা অবহ্যত থাকলেও স্বাস্থ্যবিধি তথা মাস্ক ব্যবহার বা নিরাপদ দূরত্ব মেনে চলাকে কেউ গুরুত্বই দিচ্ছে না। সকলে সকলের ইচ্ছা-স্বাধীন খেয়াল খুশি মত চলাফেরা শুরু করে করছে। জেলা প্রশাসন কর্তৃক নেয়া কঠোর পদক্ষেপকে কেউ তোয়াক্কাই করছে না। এমনই চিত্র উঠে এসেছে নগরীর দৌলতপুরস্থ সেইভ এন সেইফ চত্ত্বরে প্রতিদিনকার বিকাল হতে রাতের চিত্রে। করোনা স্বাস্থ্যবিধি মানা তো দূরে থাক এখনকার অবস্থা অনেকই পার্কের মতো, যেখানে দীর্ঘ সময় বসে বিভিন্ন শ্রেনীর মানুষসহ উঠতি বয়সি তরুন-তরুনীরা সামাজিক দূরত্ব আর স্বাস্থ্যবিধিকে অবজ্ঞা করে, সেলফি তোলা নিয়ে ব্যস্ত। তাছাড়া সামনে পাতানো ইটের চেয়ারে বসে দীর্ঘক্ষণ সময় কাটাচ্ছে সর্বমহল। যেখানে জনসমাগমে থৈ-থৈ করছে, মানছেনা স্বাস্থ্যবিধি। বিকাল হতে বেশ রাত পর্যন্ত এখানে চলে চেয়ার পেতে চটপটির আড্ডা, আর চা-সিগারেট তো আছেই। সরকার করোনা সংক্রমন রোধে বারবার বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের না হওয়া, বাধ্যতামূলক মাস্ক পরিধান করা, স্বাভাবিকভাবে ৩ফুট দূরত্ব বজায় রেখে চলা, হোটেল রেস্তারায় বসে না খাওয়া, তবে পার্সেল করাসহ সন্ধ্যার পর রাস্তা বা মোড়ে বা স্থানে একের অধিক কেউ অবস্থান বা একসাথে চলাফেলা না করাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা আরোপ করলে তা কোন ভাবেই প্রতীয়মান হচ্ছে দৌলতপুর সেইভ এন সেইফ চত্ত্বরে। দৌলতপুরে সম্প্রতি প্রশাসনের স্বাস্থ্যবিধির উপর কিছুটা চলমান ভ্রাম্যমান অভিযান পরিচালনা কম পরিলক্ষিত হওয়ার দরুন বলতে গেলে কোন স্বাস্থ্যবিধির বালাই নেই। সম্প্রতি করোনায় নতুন করে শনাক্তের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে সচেতন মহল সমগ্র দৌলতপুর জুড়ে অধিকাংশই স্বাস্থ্যবিধি না মানার কারণে সমগ্র এলাকাকে বেশ ঝুঁকি বলে মনে করছেন।
সরেজমিনে, দৌলতপুর সেইভ এন সেইফ চত্ত্বর ছাড়াও দৌলতপুর মহাসড়ক, ছোট-মাঝারী যানবহনে যাত্রী বহনের ক্ষেত্রে, কেসিসি মার্কেট, দৌলতপুর পাইকারী-খুচরা কাঁচা বাজার, নিশাত কমপ্লেক্স, কেডিএ মাঠ, ঋষিপাড়া, আমতলা, মুকুল ভান্ডার, পাখির মোড়, আসাদের মোড়, যশোর মোড়, পাবলা মোল্লার, নতুন রাস্তা, কবির বটতলা, মধ্যডাঙ্গা নগর, মধ্যডাঙ্গা স্কুল মাঠ, পালপাড়া, কালিবাড়ী রেলিগেট, কুলিবাগানসহ এলাকার অধিকাংশ জায়গায় জনাসমাগম, সকলেই মাস্ক ছাড়া, নিরাপদ দূরত্ব বাজায় না রেখে ইচ্ছা-স্বাধীন মতো ছুটছে। নেই স্বাস্থ্যবিধির তোয়াক্কা। তবে ভূলে গেলে চলবেনা স্বাস্থ্যবিধি না মানলে মৃত্যুর ঝুঁকি আছে। প্রতিদিনই নতুন নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছে মানুষ তবুও দৌলতপুরে জনসমাগমের কমতি নেই, নেই নেতিবাচক সচেনতা। তাই দৌলতপুর যেন ঝুলছে করোনা সংক্রমনের ঝুঁকির মধ্যে। দৌলতপুর থানা আ’লীগের সাঃ সম্পাদক শহীদুল ইসলাম বন্দ বলেন, বর্তমানে দৌলতপুরে স্বাস্থ্যবিধি না মেনে অধিকাংশ লোকেরা চলাচল করছে। যাদের মুখে মাস্ক ব্যবহার করতে দেখা যাচ্ছে না। এবং সামাজিক দূরত্বও মানছেনা। সকলের নিজের এবং নিজের পরিবারের কথা ভেবে স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত বলে আমি মনে করি।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেড দেবাশীষ বশাক জানান, সম্প্রতি সময়ে খুলনা করোনা শনাক্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধির উপর কঠোরভাবে নিয়মিত অভিযান অব্যহত আছে। যেহেতু দৌলতপুরে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতার বিষয়ে অবগত করা হয়েছে যেহেতু এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

(ঊষার আলো-এমএনএস)