UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগরীর সড়ক জুড়ে দীর্ঘ যানজট; ভোগান্তির শিকার সর্বমহল

usharalodesk
মে ১১, ২০২১ ১১:৫১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রবিবেদক : ঈদ আসন্ন। ঈদকে ঘিরে সব শ্রেনীর মানুষ প্রচন্ড ব্যস্ত। যে কারণে নগরীর সড়ক জুড়ে বেড়েছে চরম যানজট। যানজটের কারণে দীর্ঘ লাইনে পড়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে সকল শ্রেনীর মানুষকে। এমনই দৃশ্য কয়েকদিন ধরে প্রতিয়মান হচ্ছে নগর জুড়ে। করোনা সংক্রমন রোধে চলছে সরকার ঘোষিত নতুন করে ১১ দিনের লকডাউন, যা শুরু হয়েছে গত ৬ মে হতে। লকডাউন চললেও সরকার শহরের অভ্যন্তরে গণ-পরিবহন চালুর নির্দেশনা দেয়ার কারণে মহাসড়কে হালকা, মাঝারীসহ ভারী যানবহনের চলাচলে বহুগুনে আনাগোনা বাড়ার কারণে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। নগরীর সড়ক জুড়ে সারি-সারি মাহেন্দ্র, সিএনজি, ইজিবাইক, অটোরিক্সা-ভ্যান, পিকআপ, প্রাইভেট কার, বাস-ট্রাকের দীর্ঘ লাইনের যানজটে চরম ভোগান্তির স্বীকার হচ্ছে সর্বশ্রেনী মানুষ। এ যানজটের কারণে গন্তব্যস্থলে পৌছাতে দীর্ঘ সময় লাগছে।
সরেজমিনে, নগরীর মহাসড়ক, নিউমার্কেট, ডাকবাংলা, পিকচার প্যালেস, বড় বাজার, জলিল টাওয়ার, শিববাড়ী, গল্লামারী, রয়েল চত্ত্বরসহ শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে দীর্ঘ লাইন যানজটের সৃষ্টি হচ্ছে। এ যানজট ছাড়াতে হিমশিম খাচ্ছে ট্রাফিক বিভাগ। আসন্ন ঈদকে ঘিরে কেনাকাটার উদ্দেশ্যে বহুসংখ্যক মানুষ শহরের বুকে যাওয়ার কারণে দীর্ঘ এই যানজটের সৃষ্টি হচ্ছে। ঈদ নিকটবর্তী হওয়ার দরুন বাজারমুখি হচ্ছে সাধারণ মানুষ। যে কারণে খুলনা-যশোর মহাসড়কে ক্ষুদ্র বা মাঝারী যানবহন তথা মাহেন্দ্র, সিএনজি, ইজিবাইক, অটোরিক্সা-ভ্যান, পিকআপ, প্রাইভেট কার, বাস-ট্রাকের গুলোর। যাত্রী টানার প্রতিযোগিতায় নেমেছে এ সকল যানবহনগুলো। যানবহন গুলোতে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলার কোনরূপ দেখা মিলছেনা।
ঈদ মুখে যাত্রী টানার প্রতিযোগিতা করা সকল যানবহনের অবাধে ছুটে চলার দরুন মহাসড়কে প্রায় সকাল হতে সন্ধ্যা পর্যন্ত যানজট লেগেই থাকছে। যার দরুন বাড়ছে ভোগান্তি। করোনার স্বাস্থ্যবিধির নিয়মের তোয়াক্কা না করেই যানবহনগুলো পুরো শহর দাঁপিয়ে বেড়াচ্ছে। এর মধ্যে বেশি নজরে এসেছে ইজিবাইক, মাহেন্দ্র, সিএনজি, ইঞ্জিলচালিত রিক্সা-ভ্যানসহ মোটরসাইকেল। খুলনার নিজকর্মস্থল হতে বাড়ির সম্মুখে ফিরছেন চাকরিজীবী সাগর। তিনি বলেন ,ডাকবাংলায় গিয়েছিলাম অফিসের কাজে। রাস্তায় প্রচুর জ্যাম। খুলনা তো পড়ে থাক, বিএল কলেজ সম্মুখ থেকে ট্রাফিক মোড় পর্যন্ত আসতে ১৫ মিনিট লেগেছে। যেখানে হাটতে গেলে মাত্র ৫ মিনিটের মতো সময় লাগে।
৫নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও ক্ষুধা মুক্ত আন্দোলনে আহবায়ক শেখ কামরুজ্জামান বলেন, ঈদের কেনাকাটা করার জন্য মার্কেটমুখি হওয়ার দরুন রাস্তায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যানবহনের অবাধে চলাচল করার দরুন তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। সেই সাথে যানজটের দীর্ঘ লাইন অতিষ্ঠ করে তুলছে যাত্রী সাধারণকে। সরকার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য লকডাউন দিয়েছে। সুতারং নিজের এবং পরিবারের কথা ভেবে জনসমাগম এড়িয়ে চলা এবং মাস্কসহ সরকার নির্দেশিত সকল স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত বলে মনে করি।

(ঊষার আলো-এমএনএস)