UsharAlo logo
রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছায় তাপস বাওয়ালীর পৈত্রিক সম্পত্তি জবর দখল চেষ্টার অভিযোগ

koushikkln
সেপ্টেম্বর ২৪, ২০২২ ৯:৫৭ অপরাহ্ণ
Link Copied!

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : পাইকগাছার তাপস বাওয়ালী নামে এক ব্যক্তি পৈত্রিক সম্পত্তি নিয়ে বিপাকে রয়েছেন। প্রতিবেশী প্রতিপক্ষরা ঘেরের বাঁধ কেটে দিয়ে ক্ষতিসাধন, ধান রোপনে বাঁধা প্রদানসহ তার ভোগদখলীয় সম্পত্তি জবর-দখলের চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। এসব অভিযোগে প্রতিপক্ষদের বিরুদ্ধে আদালতে মামলা এবং থানায় অভিযোগ হয়েছে।

উপজেলার দেলুটি ইউনিয়নের কালিনগর গ্রামের মৃত সুধাংশু বাওয়ালীর ছেলে ভুক্তভোগী তাপস বাওয়ালী জানান, কালিনগর মৌজায় সিএস ২২ খতিয়ানে ২৩, ২৫, ২৬, ২৯ ও ৪৩ দাগের ৭.৫২ একর সম্পত্তি গদাধর বাওয়ালীর দুই ছেলে মহাদেব বাওয়ালী ও সন্যাসী বাওয়ালীর নামে সমান অংশে রেকর্ড হয়। উক্ত সম্পত্তি এসএ ৪৭ খতিয়ানে মহাদেব বাওয়ালী এবং সন্যাসীর মৃত্যুান্তে ৩ ছেলে কালিপদ, শশীভ‚ষণ ও গুরু দাশের নামে সমান অংশে রেকর্ড হয়। যে সম্পত্তি থেকে ৩.৫০ একর সম্পত্তি বিআরএস ৫৩ খতিয়ানে ২৫, ২৭, ২৮, ৩২, ৩৩, ৯১ ও ৯২ দাগে সন্যাসী বাওয়ালীর ৩ ছেলে সহ ওয়ারেশগণের নামে রেকর্ড হয়। অপরদিকে মহাদেবের ৪ ছেলে জগন্নাথ, যোগীন্দ্র, খগেন্দ্র ও সুরেন্দ্রের মধ্যে ৮৮ খতিয়ানে জগন্নাথের নামে বর্তমান ২৫ দাগে ৫১ শতক, ৯২ দাগে ১৩ শতক রেকর্ড হয়। এর মধ্যে জগন্নাথ ২৫/০৬/২০০২ তারিখে ৩২৬৭ নং এ্যাওয়াজ দলিল মুলে ৫৮ শতক অমর কৃষ্ণ বালাকে দেয়। তার থেকে যাওয়া ৬ শতক জমির স্থলে সে ৯২ দাগে ৩২ শতক জমি জবর দখল করে আছে। যোগীন্দ্রের দুই ছেলের মধ্যে ১০০ খতিয়ানে ধীরেন্দ্র বাওয়ালীর নামে ২৫ দাগে ২০ শতক, ৯২ দাগে ২৩ শতক রেকর্ড হয়। ধীরেন্দ্র ২৫/০৬/২০০২ তারিখে ৩২৬৬নং দলিল মুলে ২৯ শতক জমি অমর কৃষ্ণ বালার সাথে এ্যাওয়াজ করে। নরেন্দ্রনাথ বাওয়ালীর নামে ১০৫ খতিয়ানে ২৫ দাগে ১৬ শতক, ৯২ দাগে ২৫ শতক রেকর্ড হয়। নরেন্দ্র ও অমর কৃষ্ণ বালার সাথে ২৯ শতক জমি এ্যাওয়াজ করে। খগেন্দ্রের ছেলে গোপাল কোবলা দলিল মুলে বিক্রি করায় ২১৪ খতিয়ানে সমারেশ বালার নামে ২৫ দাগে ১৫ শতক ও ২৭ দাগে ১৮ শতক রেকর্ড হয়। অবশিষ্ট ৩০ শতক জমি ৭৩ খতিয়ানের ২৭ দাগে গোপালের নামে রেকর্ড হয়। চলতি বছরের এপ্রিল মাসে ৩০ শতক জমি অমর বালার ছেলে সঞ্জয় বালা ও পূর্নেন্দ্র বালার নামে কোবলা দলিল করে দেয় গোপাল। সুরেন্দ্রের ছেলে মৃত্যুঞ্জয়ের নামে ১৫৭ খতিয়ানে ২৯ দাগে ৬২ শতক, ২৬ দাগে ১ শতক, ৩২ দাগে ২৫ শতক, ৩৩ দাগে ১৬ শতক ও ৯২ দাগে ৩৬ শতক সহ মোট ১.৪০ একর জমি রেকর্ড করে। ওয়ারেশ অনুযায়ী তার প্রাপ্য ৮৯ শতক জমি। এর স্থলে সে ৫১ শতক জমি বেশি রেকর্ড করে। তার প্রাপ্যসহ অতিরিক্ত জমি তার মৃত্যুান্তে ছেলে কমলাক্ষ্য বাওয়ালী ১.৪০ একর জমি দখলে রাখার পাশাপাশি শরিক তাপস বাওয়ালীর পশ্চিম পাশের মৎস্য ঘেরের জমি জবর দখলের পায়তারা করছে। চলতি মৌসুমে সে এবং তার লোকজন তাপসের ঘেরে বাঁধ কেটে দিয়ে ক্ষতিসাধন করে। এছাড়া তাপস বাওয়ালীর ২৫ দাগের ৯৫ শতক ভোগ দখলীয় জমিতে আমন ধান রোপনে বাঁধা প্রদান, মারপিট করা সহ জবর দখলের চেষ্টা অব্যাহত রাখে। বর্তমানে নালিশী দাগের জমিতে ধান রোপন করতে না পারায় পতিত অবস্থায় রয়েছে। কমলাক্ষ্যের ন্যায় জগন্নাথের ওয়ারেশ কৃষ্ণপদ বাওয়ালী ও শৈলেন বাওয়ালী তাদের এ্যাওয়াজকৃত জমি ভোগ দখল করার পাশাপাশি তাপসের জমি দখল করার পায়তারা করছে।

এ ব্যাপারে প্রথমে ইউনিয়ন পরিষদ, ক্যাম্প পুলিশ ও থানায় প্রতিপক্ষদের বিরুদ্ধে অভিযোগ করলেও তারা থানা পুলিশের কোন সালিশ মানেনি। ফলে জবর দখল, ক্ষতিসাধন, মারপিট ও বাঁধা প্রদান সহ বিভিন্ন অভিযোগে তাপস বাওয়ালী ইতোমধ্যে কমলাক্ষ্য বাওয়ালীর বিরুদ্ধে পাইকগাছা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিআর ৮৮৬/২২ নং এবং ১৯/০৯/২০২২ তারিখের ৯৮২ নং জিডি বুনিয়াদে পৃথক দুটি মামলা করে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশুহস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী তাপস বাওয়ালী ও তার পরিবার।