UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পোল্ট্রি-ডেইরী শিল্পে আবারও অশনিসংকেত

pial
নভেম্বর ১৩, ২০২২ ২:২৫ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি : ক্ষুধা-দারিদ্র বিমোচন-কর্মসংস্থান ও স্বপ্লমূল্যে আমিষের যোগানদাতা সম্ভাবনাময় পোল্ট্রি-ডেইরী শিল্পে আবারও অশনিসংকেত দেখা দিয়াছে। বারংবার হোচট খাওয়া খামারী ব্যবসায়ীরা প্রাণপন চেষ্টা করেও টিকতে পারছে না।

ক্ষুদ্র-মাঝারি খাত ভিত্তিক এ শিল্প দুইটিতে তাঁদের বিনিয়োগ, রুটি-রুজি আজ হুমকির মূখে পড়লেও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ ব্যাপারে কার্যকর ও দীর্ঘস্থায়ী কোন ব্যবস্থা গ্রহন না করায় বিপিআইএফ এর খুলনা বিভাগীয় শাখা ও খুলনা পোল্ট্রি ফিশ ফিড শিল্প মালিক সমিতির সভাপতি আলহাজ্ব মাওলানা ইব্রাহিম ফয়জুল্লাহ ও মহাসচিব খুলনা বিভাগীয় সমন্বয়কারী প্রাণিপ্রেমী এস.এম সোহরাব হোসেন এক যৌথ বিবৃতিতে ক্ষোভ, প্রতিবাদ ও দ্রুত পদক্ষেপ গ্রহনের দাবী জানিয়েছেন।

বিবৃতিতে তাঁরা বলেনঃ করোনা কালীন ধকল-রাশিয়া ইউক্রেন যুদ্ধে বিপর্যস্ত পোল্ট্রি-ডেইরী শিল্পের সাথে জড়িতরা বারবার তাঁদের সুখ দূঃখের কথামালা সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকল মহলকে অবহিত ও করণীয় প্রসঙ্গে নিবেদন করিলেও কোন কর্তৃপক্ষ এগিয়ে আসেনি বিধায় চরম বিপাকে পড়েছে বিনিয়োগকারীরা।

মুরগীর বাচ্চা-পশুখাদ্য অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে উৎপাদন খরচ বহুগুন বাড়লেও বাড়েনি ডিম,মাংস ও দুধের দাম। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে খামারীরা। সুতরাং চাহিদার আলোকে উৎপাদনের ব্যবস্থা করা অতি জরুরী এবং অতিরিক্ত উৎপাদিত ডিম-মাংস-দুধ রপ্তানি এখন সময়ের দাবী। বাজার ব্যবস্থাপনায় কৃষিজ-ভিলেজ লাইভ ষ্টক মার্কেট স্থাপন, বাজার মনিটরিং এ খাদ্য আমদানী, মান নিয়ন্ত্রণ, বাচ্চা উৎপাদন, সরবরাহ, মূল্য নির্ধারণ, রেডি বাজার নিয়ন্ত্রণসহ বীমা প্রথা চালু এবং খামার স্থাপনে রেজিষ্ট্রেশন বাধ্যতামূলক, দেশী-বিদেশী বহুজাতিক কোম্পানীর আগ্রাসন রোধ ও তাঁদের মনোপলি ব্যবসার অবসানের দাবী করেন। বিবৃতিতে আরও যাঁরা সমর্থন ও পদক্ষেপ গ্রহনের আহবান জানিয়েছেন তাঁরা হলেনঃ সংগঠনের সহ-সভাপতি সৈয়দ বেলাল হোসেন, প্রফুল্ল কুমার রায়, মোঃ জাফর, এইচ এম সিদ্দিকুর রহমান, তালুকদার মুজাহিদুল ইসলাম মুকুল, শেখ রেজানূল ইসলাম, মোঃ তরিকুল ইসলাম, কোষাধ্যক্ষ আলহাজ্ব মোঃ মামুনুর রহমান, যুগ্ম মহা-সচিব আলহাজ্ব মোঃ আরিফুর রহমান বাবু, এস.এম হাফিজুর রহমান লিপু, সাংগঠনিক সম্পাদক তালুকদার মোঃ হেলালুজ্জামান, মহিলা সম্পাদক এ্যাড. শাহরিয়া মের্শেদা আহমেদ শম্পা, প্রচার সম্পাদক শেখ আব্দুল হালিম, সঞ্চয় ও সমাজ কল্যাণ সম্পাদক মোঃ মোজাম্মেল হক, ক্রীড়া সম্পাদক হারুণ রশীদ শেখ, নির্বাহী সদস্য শাহ জাফর মাহমুদ মেহেতা, মোঃ সালাউদ্দিন, শ্যামল বিশ্বাস, মোঃ আব্দুল আহাদ, উপদেষ্টা আলহাজ্ব শেখ নূরুল ইসলাম, শেখ হেমায়েত উদ্দিন, মোল আল-মামুন, আফ্রিদুল ইসলাম বাবু, মোঃ আনোয়ার হোসেন প্রমুখ।

(ঊষার আলো-এফএসপি)