UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি হচ্ছে অনন্য শিল্পকর্ম

usharalodesk
জুন ৩, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শুনতে অবাক লাগলেও ব্রাজিলিয়ান চিত্রশিল্পী অ্যাডুয়ার্ডু স্রুর তার শিল্পকর্ম তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহার করছেন ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য। পরিবেশ দূষণের ব্যাপারে জনসচেতনতা তৈরিতে শিগগিরই এসকল চিত্রকর্ম দর্শকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

এ ব্যাপারে চিত্রশিল্পী ও একজন পরিবেশকর্মী অ্যাডুয়ার্ডু স্রুর বলেন, ‘আমরা যেভাবে অনিয়ন্ত্রিত প্লাস্টিক ব্যবহার করি। এসকল প্লাস্টিক বছরের পর বছর আমাদের পরিবেশে রয়ে যায় ও ক্ষতি করতে থাকে। আমি কোনেও রং অথবা আঠার ব্যবহার করিনি। ফেলে দেয়া প্লাস্টিক বর্জ ব্যবহার করেই আমি এসব ছবিগুলো তৈরী করেছি। এটি এমন একটা সময় যখন প্লাস্টিক আমাদেরকে নিয়ন্ত্রন করছে।’

পাবলো পিকাসো, ক্লড মনেট, ভ্যানগগ ও ওয়ারহোলের আঁকা ছবিগুলি পাচ্ছে নতুন এক রূপ। কিন্তু এগুলো তৈরীতে ব্যবহার করা হয়নি কোনও ফোঁটা রঙ অথবা আঠা। বরং ব্যবহার করা হচ্ছে ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য। রাস্তা-ঘাট, নদী-নালা ও যেখানে সেখানে ফেলা এসকল প্লাস্টিক বর্জ্যের অনিয়ন্ত্রিত ব্যবহারে পরিবেশ এখন চরম হুমকির মুখে। কারণ প্লাস্টিক মাটির সাথে মিশতে প্রায় ৫০০ বছর সময় নেয়। ফলে এসকল বর্জ্য ব্যবহার করেই বানানো হচ্ছে অনন্য সব শিল্পকর্ম।

জানা যায়, অ্যাডুয়ার্ডু দীর্ঘদিন ধরেই পরিবেশের বিষয়ে সচেতনতা বাড়াতে সাও পাওলোসহ আশেপাশের এলাকারগুলোতে পরিবেশ রক্ষায় প্রচুর জনসচেতনতা বাড়াতে কাজ করেছেন।

(ঊষার আলো-এফএসপি)