UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বরাদ্দে আছে বাস্তবে নেই রোগীর খাবার

koushikkln
ডিসেম্বর ৩, ২০২২ ৮:০৯ অপরাহ্ণ
Link Copied!

ফুলবাড়ীগেট প্রতিনিধি : ফুলতলা উপজেলা হাসপাতালে রোগীর খাদ্য সরবরাহে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। নির্ধারিত পরিমাণের কম এবং নিম্নমানের খাবার পরিবেশনের অভিযোগ করেছেন রোগীরা।

হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা গেছে, রোগীর জন্য সপ্তাহে মুরগী তিনদিন ও মাছ তিনদিন দু’বেলা (দুপুর ও রাত) সরবরাহ করার নির্দেশনা রয়েছে। গত ৩০ নভেম্বর হাসপাতালে মোট ৪৭ জন রোগী ভর্তি ছিলো সে অনুযায়ি ৪ কেজি ৭শ” গ্রাম মুরগী মাংস দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়েছে ২ কেজি ১শ” গ্রাম । এছাড়া চাউল কম ছিলো ১ কেজি ১শ” গ্রাম, জনপ্রতি ৩ গ্রাম করে জিরা সরবরাহ করার কথা থাকলে ৪৭ জন রোগীর জন্য ১৪১ গ্রাম জিরা বদলে মাত্র ৫০ গ্রাম জিরা দেওয়া হয়। গত ১ ডিসেম্ভর বৃহস্পতিবার হাসপাতালে ৪৯ জন রোগী ভর্তি ছিলো এদিন রোগিদের মুরগীর মাংস দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়েছে সিলভার কার্প, এমনকি সিডিউল অনুযায়ি বাজারের তাজা মাছ দেওয়ার কথা থাকলেও ফ্রিজে রাখা পঁচা ও দুর্গন্ধযুক্ত মাছ দেওয়া হয়, এবং মাছের মাথা ও লেছ সিডিউল অনুযায়ি সরবরাহ করা যাবেনা উল্লেখ করা থাকলেও সেটা করা হয়েছে। সপ্তাহে একদিন দুই বেলা খাসির মাংস দেয়ার কথা থাকলেও গত ২ ডিসেম্ভর শুক্রবার দুপুরে ৫০ গ্রাম খাসির মাংস দেওয়া হলেও রাতের বেলাতে সিলভার কার্প মাছ সরবরাহ করা হয়েছে। এ সব বিষয় অপকটে স্বীকার করেছেন হাসপাতালের বাবুর্চি।

হাসপাতালে চিকিৎসাধীন বীথি খাতুনসহ একাধিক রোগীর সঙ্গে কথা বলে জানা যায়, সরবরাহকৃত খাবারের রান্নার মান এতই খারাপ যে, রোগীরা তো দূরের কথা, স্বজনরাও মুখে দিতে পারেন না।
রোগীর স্বজন ফয়সাল, জেসমিনসহ অনেকেই বলেন, খাদ্যের মান অত্যন্ত নিম্ন হওয়ায় অনেকেই এ খাবার নেন না। বাইরে থেকে খাবার কিনে এনে খান। তাদের অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, হাসপাতালে গতকয়েকদিন ধরে যাওয়া-আসা করে এমন চিত্রের প্রমাণও মিলেছে। একজন খাবার পরিবেশনকারী অকপটে বলেন, আমাদের যা এনে দেয়া হয়, তাই রান্না করে পরিবেশন করে থাকি।

তবে খাদ্য সরবরাহকারী ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আলমগীর ট্রেডার্সের পরিচালক জাফর ইকবাল বলেন রোগীপ্রতি খাবারের স্কেল তৈরি করে নেয়া হয়। ওই টাকার মধ্যেই পরিমাণমতো রোগীদের সরবরাহ করা হয়। তবে তার দাবি, তার নামে লাইসেন্স থাকলেও মুলত মিঠু ভুইয়া নামে এক ব্যক্তি হাসপাতালে খাবার সরবরাহ করে এ দায় আমি নিতে পারিনা তারপরও খোঁজখবর নিয়ে দেখবেন বলে তিনি জানান। এছাড়া ২০২২-২৩ অর্থবছরে উপজেলা স্বাস্থ্যকম্লেক্স্ ফুলতলা এর রুগীদের পণ্য সামগ্রী ও অন্যান্য মনহরী ধোলাই এর দরপত্রের দুর্নীতি ও অনিয়মের প্রতিকারের জন্য ফুলতলা উপজেলা নির্বাহী অফিসার এর নিকট গত ১ ডিসেম্বর লিখিত অভিযোগ দিয়েছেন মেসার্স বিশ^াস কনষ্টোকশন এর স্বত্তাধীকারী মোঃ আবু তাহের রিপন।

এসব ব্যাপারে জানতে চাইলে ফুলতলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জেসমিন আরা খানম বলেন, আগে রোগী প্রতি ১২৫ টাকা বরাদ্দ থাকলেও বর্তমানে ১৭৫ টাকা হয়েছে সে হিসাবে খাবারের মান আরো ভালো হওয়ার কথা, খাবারের অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিন বলেন এমন অভিযোগ আমিও পেয়েছি ইতিমধ্যে এ বিষয়ে তদন্ত করা হচ্ছে , রোগিদের খাবারে অনিয়মের কোন সুযোগ নেই , যদি প্রমান মেলে তাহলে অবশ্যই ব্যবস্থা গ্রহন করা হবে । আর রোগীদের মাঝে উন্নত মানের খাদ্য সরবরাহ নিশ্চিত করার ব্যাপারে জোরালো পদক্ষেপ নেব বলেও তিনি জানান।