UsharAlo logo
শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাগেরহাটে সাত দিনের কঠোর বিধি নিষেধ শুরু 

koushikkln
জুন ২৪, ২০২১ ২:৩১ অপরাহ্ণ
Link Copied!

আরিফুর রহমান,বাগেরহাট : বাগেরহাটে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার (২৪ জুন) সকাল থেকে প্রশাসনের দেয়া ৭ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। বাগেরহাটের অভ্যন্তরীণ ১৬টি রুটে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। বাগেরহাট শহরের দোকানপাট, শপিংমল বন্ধ রয়েছে। বিনা প্রয়োজনে যাতে মানুষ বাইরে ঘোরাঘুরি না করে এবং প্রশাসনের দেয়া বিধি-নিষেধ যাতে সবাই মেনে চলে সে জন্য প্রশাসন মাঠে টহল দিচ্ছে। যারা স্বাস্থ্যবিধি মানছে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ভ্রাম্যমান আদালত। বাগেরহাট কেন্দ্রীয় বাসস্ট্যান্ড থেকে কোন গনপরিবহণ ছেড়ে যায়নি। শহরের সাধনার মোড়, মিঠাপুকুরপাড়, রেলরোড, মেইনরোড়, রাহাতের মোড় ও খানজাহান আলী সড়কের সব দোকানপাট বন্ধ। গত ৩০ মে থেকে বাগেরহাটে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বুধবার বিকেলে জেলা প্রশাসন এক ভার্চুয়াল সভা করে জেলাজুড়ে ৭ দিনের কঠোর বিধি-নিষেধ আরোপ করে গণবিজ্ঞপ্তি জারি করেছে। আগামী ৩০ জুন মধ্যে রাত পর্যন্ত এই কঠোর বিধিনিষেধ আরোপ থাকবে।

গনপরিবহণ ও দোকানপাট বন্ধ

স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন

কঠোর বিধিনিষেধের মধ্যে বাগেরহাটের মোংলা বন্দরে আসা দেশি-বিদেশি জাহাজের পণ্য ওঠানামার কাজ স্বাভাবিক রয়েছে। রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ইপিজেডের সকল কারখানায় স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। কঠোর বিধিনিষেধের মধ্যে নিত্যপ্রয়োজনীয় সরঞ্জামাদির দোকান (কাঁচা ও মাছ বাজার) খাবারের দোকান, ওষুধের দোকান জরুরী রোগী আনা নেওয়ার জন্য অ্যাম্বুলেন্স সেবা চালু রয়েছে। বাগেরহাটের সহকারি কমিশনার ও নির্বাহি ম্যাজিস্ট্রেট মোঃ রাশেদুজ্জামান বলেন, স্বাস্থ্যবিধি প্রতিপালনে জেলা প্রশাসনের নির্দেশে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছি। যারা স্বাস্থ্যবিধি মানছে না তাদের জরিমানা করছি। আর যাদের মুখে মাস্ক নেই তাদের মাঝে মাস্ক বিতরণ করছি। প্রতিদিন এই অভিযান অব্যাহত থাকবে। বাগেরহাট আন্ত:জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি নজরুল ইসলাম মন্টু বলেন, বাগেরহাটে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রশাসন ৭ দিনের কঠোর বিধিনিষেধ দেয়ায় সকাল থেকে জেলার ১৬টি অভ্যন্তরীণ রুটে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। কঠোর বিধিনিষেধ প্রতিপালনে মালিক সমিতি প্রশাসনকে সহযোগিতা করছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত স্থানীয়দের কেনাকাটার জন্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান খোলা থাকবে। প্রসঙ্গতঃ বাগেরহাট জেলায় করোনা ভাইরাসে সংক্রমণে প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা দাাঁড়িয়েছে দুই হাজার ৭৩৬জনে। এরমধ্যে সুস্থ্য হয়েছেন এক হাজার ৭৫০ জন। করোনায় আক্রান্ত হয়ে নারী পুরুষ মিলিয়ে মারা গেছেন ৭২ জন। বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, কিছুদিন যাবৎ বাগেরহাটে করোনা পরিস্থিতি ক্রমান্বয়ে অবনতির দিকে যাচ্ছে। গত ১৫ দিন যাবৎ জেলায় করোনায় আক্রান্তের গড় হার ৪২ শতাংশ। কয়েকদিনে স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, স্বাস্থ্যবিভাগ, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেছি। সবার কাছ থেকে যে তথ্যটি এসেছে তা এর্লামিং। তাহলো এখানকার মানুষ করোনার টেস্ট করতে চায় না। অনেকেই করোনা উপসর্গ নিয়ে ঘুরে বেড়াচ্ছে। এটি হলো সবচেয়ে বিপদজ্জনক। এরা ঘুরে বেড়ানোর কারনে সংক্রমণ বাড়ছে। বাগেরহাটের গ্রামে গঞ্জে ঘরে ঘরে সর্দি জ¦র, কাঁশি বিরাজমান। সর্বত্র করোনার উপসর্গ বিরাজ করছে। এর নিরীখে সবার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে বৃহষ্পতিবার সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন মধ্যে রাত পর্যন্ত সারা জেলায় ৭ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ সময়ে জেলা ও আন্ত:জেলার যোগাযোগ বিচ্ছিন্ন থাকবে। বিধিনিষেধের মধ্যে নিত্যপণ্য ও ওষুধের দোকান ব্যতিত মার্কেট, শপিংমল সব বন্ধ থাকবে।
আরো ৪২ জন করোনা সংক্রমিত : বিশ^মহমারি করোনা ভাইরাসে বাগেরহাট জেলায় গত ২৪ ঘন্টায় আরো ৪২ জন সংক্রমিত হয়েছেন। বুধবার সারাদিনে ১২২ জনের নমুনা পরিক্ষায় ৪২ জন পজেটিভ হন। যার শতকরা হার ৩৪.৪২%। এদিকে গত এক সপ্তাহ ধরে বাগেরহাট জেলায় করোনা সংক্রমিত ও মৃত্যুর হার বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার সকাল ৬ টা থেকে কঠোর বিধি নিষেধ জারি করেছে। যা চলবে আগামি ৩০ জুন মধ্যরাত পর্যন্ত। বাগেরহাটের সিভিল সার্জন ডাঃ কে এম হুমায়ুন কবির বৃহস্পতিবার সকালে জানান, ১২২ জনের নমুনা পরিক্ষায় ৪২ জন করোনা পজেটিভ হয়েছে। যার শতকরা হার ৩৪.৪২%। তবে মোংলা বন্দর এলাকায় সংক্রমনের হার বেশী বৃদ্ধি পেয়েছে।