UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে খুবিতে সেমিনার

usharalodesk
জুন ৫, ২০২১ ৪:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : বিশ্ব পরিবেশ দিবস-২০২১, (প্রতিপাদ্য বিষয়ঃ Ecosystem Restoration) উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টল সায়েন্স ডিসিপ্লিন ২ দিনব্যাপি সেমিনার ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

শনিবার(৫ জুন) সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত সেমিনারে মূল বক্তা হিসেবে বিষয়ভিত্তিক বক্তৃতা করেন, প্রফেসর ড. অরুপ রতন ঘোষ (বর্ধমান বিশ্ববিদ্যালয়, ভারত), প্রফেসর ড. আইনুন নিশাত (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ), এ্যাডভোকেট সুলতানা কামাল (প্রসিডেন্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন), প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত (এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়) উক্ত অনুষ্ঠোনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মাহমুদ হোসেন, উপাচার্য, খুলনা বিশ্ববিদ্যালয় এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোসাম্মাৎ হোসনে আরা, উপ-উপাচার্য, খুলনা বিশ্ববিদ্যালয়। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন প্রফেসর খান গোলম কুদ্দুস, ডীন, জীববিজ্ঞান স্কুল, খুলনা বিশ্ববিদ্যালয়। সেমিনারের মডারেটর ছিলেন প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরী, ডিসিপ্লিন প্রধান, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়। এছাড়াও বক্তব্য রাখেন নূর আলম শেখ (পরিবেশ ও মানবাধিকার কর্মী এবং সাবেক ভাইস চেয়ারম্যান, মোংলা উপজেলা), ড. মোহাম্মদ মাহফুজুর রহমান (চেয়ারম্যান, ডিপার্টমেন্ট অব ক্লাইমেট চেঞ্জ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), ড. অনিমেশ কে গাইন (এমআইটি, ক্যামব্রিজ, ইউএসএ) এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লেনের বিভিন্ন বর্ষের শিক্ষাথীবৃন্দ।

আরোও বক্ত্যব রাখেন, প্রফেসর ড. আফরোজা পারভীন, ডিন, বিজ্ঞান, প্রকৌশলী ও প্রযুক্তি স্কুল, খুলনা বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, পরিচালক, আইইএস, রাজশাহী বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. হাসানুর রহমান, প্রফেসর ড. জুলফিকর হোসেন, প্রফেসর ড. আব্দুল জব্বার, প্রফেসর ড. ডি পি কুইটি (ভারত), প্রফেসর ড. মোঃ শহীদুল ইসলাম প্রমুখ। এবং সেমিনারে ভারত থেকে প্রফেসর ড. কে কে দাস (আইআইআরএস, দেরাদুন), প্রফেসর ড. আনোয়ারুজ্জামান, আলীয়া বিশ্ববিদ্যালয়, কলকাতা, এবং শ্রীলঙ্কা থেকেও একজন অধ্যাপক যোগদান করেন। এছাড়াও সেমিনারে খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের সম্মানিত শিক্ষকবৃন্দসহ ও শিক্ষার্থী এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দও অংশগ্রহণ করেন।

এদিকে, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আজ ৫ জুন (শনিবার) বেলা ১টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ড. সত্যেন্দ্রনাথ একাডেমিক ভবনের সামনে একটি কৃষ্ণচূড়ার চারা রোপন করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এসময় ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ষোষ, ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর শরীফ হাসান লিমনসহ সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা উপস্থিত ছিলেন।

(ঊষার আলো-আরএম)