UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশক হিসেবে কাজ করে নিম

usharalodesk
জুন ৯, ২০২১ ৬:২৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নিম এমন একটি ঔষধি গাছ। যার ডাল, পাতা, রস সব কিছুই কাজে লাগে। ভাইরাস বা ব্যাকটেরিয়া নাশক হিসেবে নিম খুবই কার্যকর। সাথে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেয়।

চলুন জেনে নেওয়া যাক নিমের বিভিন্ন গুণাগুণ:

চুল- উজ্জ্বল, সুন্দর এবং দৃষ্টিনন্দন চুল পেতে নিমপাতার ব্যবহার খুবই কার্যকর। চুলের খুসকি দূর করতে শ্যাম্পু করার সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে চুল ম্যাসেজ করে ভালো করে ধুয়ে ফেলুন খুশকি দূর হয়ে যাবে। চুলের জন্য নিম পাতা অদ্বিতীয়। সপ্তাহে মাত্র ১ দিন নিমপাতা ভালো করে বেটে চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রেখে তা ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়া কমার পাশাপাশি চুল নরম ও কোমল হবে।

ত্বক- বহুদিন ধরেই রূপচর্চায় নিমের ব্যবহার হয়ে আসছে। ত্বকের দাগ দূর করতে নিম খুব ভালো কাজ করে থাকে। এছাড়া এটি ত্বকে ময়েশ্চারাইজার হিসেবেও খুব উপযোগী। ব্রণ হলে তা দূর করতে নিমপাতা বেটে লাগাতে পারেন। মাথার ত্বকে অনেকেরই চুলকানি ভাব হয়ে থাকে। নিমপাতার রস নিয়মিত মাথায় লাগালে এ চুলকানি কমে যায়। নিয়মিত নিমপাতার সাথে কাঁচা হলুদ পেস্ট করে লাগালে ত্বকের উজ্জলতা বৃদ্ধি ও স্কিন টোন ঠিক হয়ে উঠে।
কৃমিনাশক- পেটে কৃমি হলে শিশুরা রোগা হয়ে পড়ে ও পেট বড় হয় সাথে চেহারা ফ্যাকাশে হয়ে যায়। পেটের কৃমি নির্মূল করতে নিমের পাতার কোনও জুড়ি নেই।

দাঁতের রোগ- দাঁতের সুস্থতায় নিমের ডাল দিয়ে মেসওয়াক করার প্রচলন  সেই প্রাচীনকাল হতেই আছে। নিমের পাতা ও ছালের গুড়া বা নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁত হয়ে উঠবে মজবুত ও রক্ষা পাওয়া যাবে দন্ত রোগ থেকে।

(ঊষার আলো-এফএসপি)