UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইন করে হিন্দু নারীদের সম্পত্তিতে সমানাধিকার নিশ্চিত করতে হবে

koushikkln
মে ৯, ২০২১ ৭:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নারীকে ক্ষমতায়ন করতে হলে সম্পত্তিতে অধিকার দিতে হবে। উত্তরাধিকার সম্পত্তিতে বাংলাদেশে হিন্দু নারী কিছুই পান না। প্রতিবেশী দেশ ভারতে আইন করে হিন্দু নারীদের সম্পত্তিতে সমানাধিকার দেওয়া হয়েছে। বাংলাদেশেও এই আইন হওয়া উচিত, যাতে হিন্দু নারীরা আর বঞ্চিত না হন। তবে ধর্মান্তরিত হলে হিন্দু নারী-পুরুষ উত্তরাধিকার সম্পত্তির অধিকার হারাবেন। এই বিধান রেখেই দ্রুত হিন্দু উত্তরাধিকার আইন পাস করা হোক। শত শত বছরের বৈষ্যমের বেড়াজাল থেকে বেড়িয়ে আসতে না পারলে নারীকে ক্ষমতায়ন করা সম্ভব নয়। স্বামী মারা যাওয়ার পর হিন্দু নারীদের বাবার বাড়িতে আশ্রয় নিয়ে কোনভাবে বেঁচে থাকতে হয়। স্বামীর সম্পত্তির অধিকার নাই। বাবার সম্পত্তিতেতো কোন অধিকারই নাই। জনউদ্যোগ,খুলনা ও গুণীজন স্মৃতি পরিষদের ভার্চ্যুয়াল আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
রবিবার (০৯ মে) বিকাল ৩টায় জনউদ্যোগ,খুলনা ও গুণীজন স্মৃতি পরিষদের উদ্যোগে “হিন্দু উত্তরাধিকার আইনে নারী সম্পত্তি”-শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জনউদ্যোগ,খুলনার নারী সেলের আহবায়ক ও সনাকের সভাপতি এ্যাডঃ শামীমা সুলতানা শীলু। সঞ্চালনা করেন টকশো ব্যক্তিত্ব সাংবাদিক মঞ্জুরুল আলম পান্না। আইনের উপর আলোচনা করেন খুলনা ল কলেজের অধ্যক্ষ এম এ আউয়াল, ঢাকা থেকে যুক্ত হন উন্নয়ন কর্মি ও নারী নেত্রী সঞ্চিতা তালুকদার, যশোর জনউদ্যোগের নেত্রী এ্যাডঃ কামরুন নাহার কনা, যশোর আইইডি’র বিথীকা সরকার, খুলনা মহিলা পরিষদের নেত্রী অধ্যাপিকা অজান্তা দাস, এ্যাডঃ পপী ব্যানার্জী ও জনউদ্যোগ,খুলনার সদস্য সচিব ও গুণীজন স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মহেন্দ্রনাথ সেন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, বাংলাদেশে হিন্দু পরিবারে একই ঔরসজাত সন্তান ছেলেরা সম্পদ পান, অথচ মেয়েরা পান না। মেয়েরা পৈতৃক, স্বামী ও সন্তানের সম্পত্তি পান না। এটির সমাধান হওয়া উচিত। কোনো হিন্দু মেয়ে যদি কখনো ধর্মান্তরিত হন, তাহলে তিনি সম্পদ থেকে বঞ্চিত হবেন এমন নিয়ম এই আইনে থাকা উচিত। হিন্দু সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র ভারতে এই অধিকার দেওয়া হয়েছে। বাংলাদেশের হিন্দু নারীদের এই অধিকার দিতে সমস্যা কী। গণতান্ত্রিক ও প্রাতিষ্ঠানিক অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশে এটি দরকার, এটি করতে হবে। ধর্মীয় নেতা ও আইনজ্ঞদের সঙ্গে পরামর্শ করে আইনটি অতি দ্রুত প্রণয়ন করা দরকার। পরিবারে যেন নারীর অধিকার থাকে, সেটাও নিশ্চিত করতে হবে। রাষ্ট্র ও সংবিধান এই অধিকার নারীদের দিয়েছে। স্বাধীনতার ৫০ বছরে এসেও বাংলাদেশের সব নারী তার অধিকার কেন পাবে না। একটা জনমত তৈরি হয়েছে হিন্দু সম্পত্তি আইনের সুষ্ঠু বণ্টনের বিষয়ে। সম্পত্তিতে সমান অধিকার এটা সময়ের দাবি। উত্তরাধিকার আইনের ক্ষেত্রে শুধু হিন্দু নারী নয়, দেশের সব নারীর ক্ষেত্রে বৈষম্য দূর করার জন্য ইউনিফর্ম সিভিল ল প্রয়োজন। উত্তরাধিকারে হিন্দু নারীর সম-অধিকার প্রতিষ্ঠা হলে নারীর অবস্থান সমাজে, পরিবারে ও রাষ্ট্রে দৃঢ় হয়।