UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ভারতে ডিজিটাল কনটেন্টকে মানতে হবে নিয়ম-কানুন

usharalodesk
মে ২৫, ২০২১ ৬:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ডিজিটাল কনটেন্টকে নিয়মের জালে বেঁধে ফেলায় ভারতের কেন্দ্র যে নতুন নিয়ম-কানুন জারি করা হয়েছিল, তা আগামী ২৬ মে থেকে কার্যকর হতে চলেছে।

দেশটির সরকারি সূত্রের দাবি যে, ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো কোনো সোশ্যাল মিডিয়া কোম্পানিই সেসব নিয়ম মেনে পদক্ষেপ নেয়নি। যার জন্য কেন্দ্রের রোষে পড়তে পারে ৩ সংস্থা।

কেন্দ্র তখন জানিয়েছিল, নতুন নিয়ম-কানুন মেনে চলা হচ্ছে কি না, তার জন্য একজনকে নিয়োগ করতে হবে সকল কোম্পানিকে। সাইটে কোনো ধরণের আপত্তিকর কনটেন্ট আছে কি না, তা দেখার ও প্রয়োজনে সরানোর দায়িত্বেই তিনি থাকবেন।

গত ২৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়, কেন্দ্রের জারি করা নতুন নিয়ম-কানুন যাতে মানা হয় এবং এর জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কর্তৃপক্ষকে ৩ মাস সময় দেওয়া হচ্ছে সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণের জন্য। যদি ফেসবুক, টুইটার বা ইনস্টাগ্রামের মতো বড় বড় সংস্থা সেই নিয়ম-কানুন না মানে, তাহলে সে ক্ষেত্রে কেন্দ্রের তরফে কী প্রকারের পদক্ষেপ নেওয়া হবে সেটাই এখন দেখার বিষয়। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, শাস্তি হিসেবে ২ দিনের জন্য ফেসবুক ও টু‌ইটারকে ব্লক করে দিতে পারে কেন্দ্র।

(ঊষার আলো-এফএসপি)