UsharAlo logo
বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ময়ূর নদের সংযোগ খাল (তালতলা খাল) খনন প্রকল্পের সমালোচনা

ঊষার আলো ডেস্ক
এপ্রিল ৯, ২০২৪ ১২:১৩ অপরাহ্ণ
Link Copied!

এক সময়ের ৬০ ফুট চওড়ার খালটি ১৮ ফুট চওড়ার খালে পরিণত করা হচ্ছে

খুলনার ঐতিহ্যবাহী ময়ূর নদের সংযোগ খাল(তালতলা খাল) খনন প্রকল্পের সমালোচনা করে বক্তব্য প্রদান করেছেন পরিবেশ সুরক্ষা মঞ্চ’র সদস্যবৃন্দ। গত ৮ এপ্রিল ২০২৪ পরিবেশ সুরক্ষা মঞ্চের একটি মতবিনমিয় সভায় উপস্থিত প্রতিনিধিরা বলেন, তালতলা খাল খুলনার ময়ূর নদের একটি গুরুত্বপূণসংযোগর্ খাল।

সম্প্রতি তালতলা খাল খনন ও দুই পাড়ের রাস্তা নির্মাণ প্রকল্পের অধীনে তালতলা খাল খনন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। মাঠ পরিদর্শনে দেখা গেছে,এক সময়ের ৬০ ফুট চওড়ার খালটি ১৮ ফুট চওড়ার খালে পরিণত করা হচ্ছে । একদিকে খালটি সরু করে ফেলা হয়েছে, অন্যদিকে খারটির দু’পাশ এবং তলদেশ ঢালাই করে ফেলা হচ্ছে। এতে করে ভ‚গর্ভে পানি রিচার্জ তথা মাটির স্তরে পানির ভারসাম্য নিয়ন্ত্রণে ব্যাহত হচ্ছে। যার ফলে দিনে দিনে ভ‚গর্ভস্থ পানির স্বল্পতা ধীরে ধীরে মারাত্মক আকার ধারণ করতে পারে।

মঞ্চের প্রতিনিধিরা উদ্বেগ প্রকাশ করে বলেন, এই প্রকল্প একদিকে খালের দু’পাশের খালের জমির দখল প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে, খালটির স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হবে এবং ধীরে ধীরে খালটি ড্রেনে পরিণত হবে। অন্যদিকে খালের তলদেশের সাথে মাটির সংযোগ বিচ্ছিন্ন করায় এলাকায় ভ‚গর্ভস্থ পানির ঘাটতি দেখাা দেবে এবং বিরান ভ‚মিতে পরিণত হবে। প্রতিনিধিরা তালতলা খাল সংরক্ষণে জরুরীভাবে সিএস ম্যাপ অনুযায়ী খালের সঠিক সীমানা নির্ধারণ করে প্রকল্প বাস্তবায়নের দাবি জানান এবং তলদেশ ঢালাই করবার এই ধারণাকে বর্জন করে খালের তলদেশ উন্মুক্ত করে পরিবেশবান্ধব ধারণা বাস্তবায়নের দাবি জানান।

খালের জনবান্ধব ও পরিবেশবান্ধব সংরক্ষণ নিশ্চিতকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বিবৃতি প্রদান করেছেন পরিবেশ সুরক্ষা মঞ্চের সভাপতি এড. কুদরত-ই-খুদা, সাধারণ সম্পাদক সুতপা বেদজ্ঞ, মঞ্চের অন্যতম সদস্য ও বেলা’র বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, পরিবেশ সুরক্ষা মঞ্চের সদস্য এড. জাহাঙ্গীর সিদ্দিকী, মুনীর চৌধুরী সোহেল, কাজী জাভেদ খালিদ জয় মেরিনা যুথী প্রমূখ।