UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাগুরার রাহাতপুর গ্রামে দীর্ঘ ৪০ বছর পর বিশুদ্ধ পানি

usharalodesk
জুন ১৮, ২০২১ ১০:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মাগুরা জেলার মহম্মদপুরের রাজাপুর ইউনিয়নের রাহাতপুর গ্রামের বাসিন্দারা দীর্ঘ ৪০ বছর পর বিশুদ্ধ সুপেয় পানি পান করছেন। এতোদিন ওই এলাকার অগভীর নলকূপের পানিতে মাত্রাতিরিক্ত আয়রন থাকায় তা পানের অযোগ্য ছিলো। ফলে গ্রামবাসী পান করার ও গৃহস্থালির কাজের পানির জন্য ছুটে যেতো পাশ্ববর্তী গ্রামে। সম্প্রতি একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সহায়তায় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রকল্পের (এলজিএসপি-৩)’র মাধ্যমে ওই এলাকায় গভীর নলকুপ স্থাপনে বিশুদ্ধ পানি পাওয়ায় গ্রামবাসী দারুন খুশি।
রাহাতপুর গ্রামের দক্ষিণপাড়ার চাঁদ মিয়া জানান, রাহাতপুর গ্রামে ২’শ ৫০ পরিবারে ১৫’শ মানুষের বাস। গ্রামের বিভিন্ন পাড়ার মধ্যে দক্ষিণ- পশ্চিমপাড়ায় ছিলো বিশুদ্ধ পানির সংকট। সেখানে অগভীর নলকুপের পানিতে মাত্রাতিরিক্ত আয়রন ও তীব্র দুর্গন্ধযুক্ত লাল পানি বের হতো। যা এলাকার মানুষ পান করতে এবং রান্নাবান্নাসহ কাপড় ধোয়ার কাজেও এ পানি ব্যবহারের অযোগ্য ছিলো। এলাকার মানুষ পাশ্ববর্তী গ্রাম থেকে পানি সংগ্রহ করে তাদের প্রয়োজন মেটাতো। এলজিএসপি প্রকল্পের মাধ্যমে গভীর নলকুপের মাধ্যমে এখন বিশুদ্ধ ও স্বাস্থ্যসম্মত পানি পাচ্ছে গ্রামবাসী। এখন ওই গ্রামের মানুষ নিরাপদ পানি পান করা ও রান্নাবান্নাসহ বিভিন্ন কাজ সম্পন্ন করছেন।
গ্রামের পশ্চিম পাড়ায় অলকা রাণী দাস জানান, ৪০ বছরে বিশুদ্ধ পানি পান করতে পারেনি তার পরিবার। স্বামী প্রতিবন্ধী হওয়ায় তাকে বিশুদ্ধ পানি আনতে ২ কিলোমিটার হেঁটে যেতে হতো পার্শ্ববর্তী গ্রামে। বাড়ির পাশে বয়ে যাওয়া নবগঙ্গা নদীর পানি দিয়ে বিভিন্ন গৃহস্থালির কাজ মেটাতে হয়েছে তাদের।

দীর্ঘ ৪০ বছর পর বিশুদ্ধ পানি পান করছেন রাহাতপুরবাসী এলাকার সুব্রত সরকার জানান, তাদের এলাকায় কাজ করা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের গঠিত কমিউনিটি ও লোকমোর্চা’র সদস্যরা ইউনিয়ন পরিষদে পানি সমস্যা সমাধানে দাবি জানায়। তাদের দাবির প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে গভীর নলকুপ স্থাপন করে ইউনিয়ন পরিষদ।
মাগুরা লোকমোর্চার সাধারণ সম্পাদক অলোক বোস জানান, রাহাতপুর গ্রামের মানুষ দীর্ঘদিন বিশুদ্ধ পানি পাবার অধিকার থেকে বঞ্চিত ছিলো। যেটি ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়ন হয়েছে।
মহম্মদপুর উপজেলার ৪ নং রাজাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান বিশ্বাস জানান, রাহাতপুর গ্রামে বিশুদ্ধ পানির সমস্যা ছিলো দীর্ঘদিনের। এরই প্রেক্ষিতে ২০১৯-২০ অর্থ-বছরের ইউনিয়নের বাজেটে এলজিএসপি-৩ এর অর্থায়নে ৬ লক্ষ ৫ হাজার টাকা ব্যয়ে একটি গভীর নলকুপ ও ৫ হাজার লিটারের একটি পানির ট্যাঙ্কি স্থাপন করা হয়েছে। ওই ট্যাঙ্কির পানি পাইপ লাইনের মাধ্যমে এলাকায় ৮০ টি ছোট পানির ট্যাপ পয়েন্ট করে পানি সরবরাহ করা হচ্ছে। এখন এলাকার মানুষ সহজেই বিশুদ্ধ পানি পান করা, দৈনন্দিন চাহিদা মেটাচ্ছেন। পাশাপাশি রাহাতপুর বাজারের ব্যবসায়িরাও এর সুফল ভোগ করছেন।
(ঊষার আলো-এমএনএস)