UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মাগুরায় রেল লাইন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

usharalodesk
মে ২৭, ২০২১ ৭:১৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২৭ মে) দুপুর ১২টায় গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে মাগুরায় রেল লাইন স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছেন। মধুখালী থেকে কামারখালী হয়ে শহর পর্যন্ত ২৪.৮ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ করা হবে। এদিকে মাগুরা নতুন রেল লাইন নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনকে ঘিরে মাগুরায় এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।
এ উপলক্ষে জেলার সদর উপজেলার রামনগর হরিপদ মাধ্যমিক বিদ্যালয় মাঠে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রেলপথ সচিব মোঃ সেলিম রেজা। এ সময় উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, প্রকল্প পরিচালক আসাদুল হক, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার মোঃ জহিরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসির বাবলু, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহসহ বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তা ও রাজনৈতিকনেতৃবৃন্দ।
এর আগে বুধবার (২৬ মে) রাতে জেলা আওয়ামীলীগের কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংকালে রেলপথ মন্ত্রী মোহাম্মদ নূরুল ইসলাম সুজন এমপি জানান, ২০২৩ সালের মধ্যে মাগুরা থেকেই রেলপথে ঢাকায় যেতে পারবে মানুষ। এতে করে রাজধানী ঢাকার সাথে মাগুরাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোর যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হবে। কর্মসংস্থান ও পণ্য পরিবহনে আসবে নতুন মাত্রা।
তিনি আরও জানান, বর্তমান সরকার দেশের প্রতিটি জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার যে মহাপরিকল্পনা গ্রহণ করেছে, সে লক্ষে মাগুরা জেলাকে রেল সংযোগের আওতায় আনার মধ্যদিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চালের জনপথকে রেল সেবা প্রদান করা সম্ভব হবে। পদ্মা সেতুর উপর দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে ব্যবসা বাণিজ্য অভ্যন্তরীণ যোগাযোগের এক নতুন দিগন্ত উন্মচিত হবে।
প্রেস ব্রিফিংয়ে মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত নতুন রেল লাইনের নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মাগুরাবাসীর জন্য একটি ঐতিহাসিক দিন। এর ফলে মাগুরাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে।
উল্লেখ্য, ১২শ’ ২ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ২৪.৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে। এছাড়া, মাগুরা ও কামারখালীতে ২টি নতুন স্টেশন ও ২টি প্লাটফর্ম, ২টি সেড নির্মাণ, একটি আন্ডারপাস, গড়াই ও চন্দনায় ২টি মেজর রেল সেতু, ২৮ মাইনর ব্রীজ ও কালভার্ট নির্মাণ করা হবে। এর পাশাপাশি, সিগন্যালিং ও ইলেকট্রিক্যাল কাজ করা হবে। এ কাজের জন্য ১৩০ একর ভূমি অধিগ্রহনের কাজ চলছে।

(ঊষার আলো-এমএনএস)