UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যশোরে বিজিবির অভিযানে ৯ কেজি স্বর্ণ উদ্ধার

usharalodesk
ফেব্রুয়ারি ১৫, ২০২৩ ১১:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : যশোরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের চোরাচালান বিরোধী অভিযানে প্রায় ৯ কোটি টাকা মূল্যের স্বর্ণ উদ্ধার করা হয়েছে। এ সময় বিজিবির ধাওয়ায় দুর্ঘটনায় পড়ে চোরাকারবারীদের প্রাইভেট কারটিও ক্ষতিগ্রস্ত হয়।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে শহরতলীর রাজারহাটে যশোর-৪৯ ও খুলনা-২১ বিজিবি এ যৌথ অভিযান পরিচালনা করে।এ বিষয়ে রাতে এক সংবাদ সম্মেলনে বিষয়গুলো নিশ্চিত করে বিজিবি। সংবাদ সম্মেলনে যশোর ৪৯ বিজিবির অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী বলেন, গোপন তথ্যের ভিত্তিতে বিজিবি জানতে পারে স্বর্ণের একটি চালান ভারতে পাচারের উদ্দেশ্যে একটি সাদা রঙের প্রাইভেটকার ঢাকা থেকে যশোরের অভিমুখে আসছে।

এই খবর পেয়ে যশোর ৪৯ বিজিবি এবং খুলনা ২১ বিজিবির সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়। খুলনা বিজিবির ধাওয়া খেয়ে প্রাইভেটকারটি যশোর রাজারহাট এলাকায় এলে ৪৯ বিজিবি সদস্যরা গাড়িটি গতিরোধের নির্দেশ দেয়। এ সময় গাড়িটি একটি দেয়ালে ধাক্কা দিয়ে থেমে যায়। এরপর চালক ও স্বর্ণ পাচারকারীর দল পালিয়ে যায়।

পরে গাড়িটি তল্লাশি করে ৮ কেজি ৯৭৪ গ্রাম ওজনের ৬০টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার হাজার মূল্য ৮ কোটি ৯৭ লাখ ৪০ হাজার টাকা। জব্দকৃত স্বর্ণ ট্রেজারিতে ও প্রাইভেটকারটি যশোর কোতোয়ালি থানায় সোপর্দ করা হবে।তিনি আরও জানান, খুলনা সেক্টরের অধীনস্থ এই দুটি ব্যাটালিয়ন চোলাচালান রোধকল্পে সর্বদা তৎপর রয়েছে এবং স্বর্ণ চোলাচালান শূন্যের কোটায় নামিয়ে আনতে সার্বক্ষণিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

যার ফলে যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এক বছরে ৯৩ কেজি ৩৪৭ গ্রাম স্বর্ণ আটক করতে সক্ষম হয়েছে। যার মূল্য ৮০ কোটি ৬৭ লাখ ৯৪ হাজার ২০০ টাকা। একইভাবে ২১ বিজিবিও গত ১ বছরে ৭০ কেজি পরিমাণ স্বর্ণ বিভিন্ন অপারেশনে জব্দ করতে সক্ষম হয়। খুলনা সেক্টরের এই দুটি ব্যাটালিয়ন মিলে সর্বমোট ১৬৩ কেজি স্বর্ণ উদ্ধার করেছে।

ঊষার আলো-এসএ