UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রূপসায় উপ-বৃত্তির টাকা থেকে বঞ্চিত অনেক শিক্ষার্থী

usharalodesk
জুন ১৭, ২০২১ ১০:৩০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপাের্ট : রূপসা উপজেলায় মোট ৬৮টি প্রাথমিক বিদ্যালয়ে উপ-বৃত্তির জন্য সুবিধাভোগী শিক্ষার্থীর সংখ্যা ১১৯২৩ জন। কিন্তু সুবিধাভোগী অনেক শিক্ষার্থীই এবার উপ-বৃত্তির টাকা হতে বঞ্চিত হয়েছে। নতুন পদ্ধতিতে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ একাউন্টের মাধ্যেমে উপ-বৃত্তির টাকা দেয়ার সিস্টেমে প্রযুক্তিগত সমস্যা, শিক্ষকদের অদক্ষতা ও অবহেলা দরুণ এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে ভুক্তভোগীরা মনে করছেন। উপজেলাব্যাপী প্রায় সব স্কুলেই কিছু-কিছু শিক্ষার্থী উপ-বৃত্তির এ অর্থ থেকে বঞ্চিত হয়েছে। ফলে শিক্ষর্থীদের মাঝে অসন্তোষ ও তাদের অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
অর্থের অভাবে শিক্ষার সুযোগ বঞ্চিত দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে বৃত্তি প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে একটি ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। পরবর্তীতে ২০১২ সালে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর স্থায়ী তহবিল হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে অর্থ মন্ত্রণালয় থেকে সিডমানি হিসেবে এক হাজার কোটি টাকা প্রদান করা হয়েছে যা বিভিন্ন সরকারি ও বেসরকারি তফসিলি ব্যাংকে এফডিআর হিসেবে রক্ষিত আছে। উক্ত এফডিআর থেকে প্রাপ্ত লভ্যাংশ দ্বারা ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি ও আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। সরকার যখন শিক্ষার পরিবেশ সৃষ্টি করতে আন্তরিক। তখন রূপসায় শিক্ষকদের অবহেলা ও অদক্ষতায় ২০২১-এর উপ-বৃত্তির টাকা হতে বঞ্চিত হয়েছে রূপসা উপজেলার অধিকাংশ প্রাইমারী স্কুলের অনেক শিক্ষার্থী।
অভিযোগ উঠেছে, বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৮০ জন উপকারভোগী উপ-বৃত্তির জন্য তালিকাভুক্ত ছিল। কিন্তু উপ-বৃত্তির টাকা পেয়েছেন ৩৪৭ জন শিক্ষর্থী। বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণী রোল নং ৭, শিক্ষার্থী মেহেজাবিন রওযা’র মা শিউলী বেগম আক্ষেপ করে বলেন, আমার মেয়ে ১ম শ্রেণী থেকে আজ ৪র্থ শ্রেণী পর্যন্ত এই স্কুলে পড়ছে। এর আগে উপ-বৃত্তির টাকা পেয়ে আসলেও এবার টাকা পেল না। আমরা নগদ একাউন্ট খুলেছি, সেই মোবাইল নাম্বার, এনআইডি কার্ড ও আমার মেয়ের জন্মনিবন্ধণ কার্ডও স্কুলে জমা দিয়েছি। তবে কেন টাকা পেলাম না আমি তা’জানতে চাই।
আর শিক্ষার্থী মেহেজাবিন রওজা দাবি করে বলেন, তার নাম মেহেজাবিন রওজার স্থলে মেহেজাবিন ফারিয়া দিয়েছে। আর এই ভূলের কারণে আমার টাকা আসেনি। এতে আমার মন খুবই খারাপ।
অভিযোগের ভিত্তিতে বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিনে দেখা যায়, উপস্থিত ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকরা বলেন, আমাদের মোবাইল নাম্বার ভুল লিখেছে, কারো জন্ম নিবন্ধনের সমস্যা, নগদ একাউন্ট খোলা সিমের রেজিষ্ট্রিশনকৃত এনআইডির সাথে নগদের তথ্য দেয়ার কোনো মিল না থাকায় আমাদের ছেলে মেয়েরা উপবৃত্তির টাকা হতে বঞ্চিত হচ্ছে। আমরা শিক্ষদের কাছে টাকা না ঢোকার কারণ জানতে চাইলে তারা আমাদের কোনো সান্তনা না দিয়ে উল্টো আমাদের সাথে দুর্ব্যবহার করেন। আমরা এখন কার কাছে যাবো?
এ বিষয়ে বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তহমিনা আক্তার বলেন, নতুন সিষ্টেম চালু হওয়ায় আমাদের বুঝেতে কিছু সমস্যা হয়েছে। কিছু-কিছু অভিভাবকরা প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আমাদের সহযোগিতা করেননি। তাছাড়া আমরা নগদ একাউন্টের টাকা দেয়ার সিষ্টেম ডেভলপ করার কাজের জন্য উপর থেকে খুবই অল্প সময় পেয়েছি। সহকর্মী শিক্ষকরাও আমাকে প্রত্যাশিত সহযোগীতা করেননি। ভবিষ্যতে এ ধরণের সমস্যা আর হবে না বলে আমার বিশ্বাস।
প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প-৩য় পর্যায়ের আওতায় সুবিধাভােগী শিক্ষার্থীদের মাঝে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে উপবৃত্তির অর্থ বিতরণের লক্ষে গত ১৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস “নগদ” এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এ সিষ্টেমে উপবৃত্তির টাকার সঠিকভাবে প্রাপ্তির ক্ষেত্রে অভিভাবকদের করনীয় কিছু বিষয় ছিল। যেমন অভিভাবকের যে নম্বরটি নগদ একাউন্ট হিসেবে ব্যবহার করার জন্য নির্বাচন করবেন তা অবশ্যই অভিভাবকের নিজের জাতীয় পরিচয়পত্র অর্থাৎ এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। নগদ একাউন্টের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে তা নিশ্চিত হয়ে নিবেন। প্রয়োজনে বর্তমান সিমের মালিকানা পরিবর্তন করবেন অথবা নতুন একটি সিম আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে রেজিস্ট্রেশন করে নগদ একাউন্ট খোলার জন্য ব্যবহার করবেন। শিক্ষকদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। যেমন অভিভাবকদের মোবাইল নম্বরের মালিকানা চেক: শিার্থীদের অভিভাবকের মোবাইল নম্বরটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে কিনা সেটি প্রথমে যাচাই করে নিতে হবে। এর জন্য অভিভাবকের মোবাইল নম্বরটি সাথে তার জাতীয় পরিচয়পত্র গ্রহণ করবেন। সিমের মালিকানা যাচাই করা। নগদ লাইভ পোর্টালে উপবৃত্তির তথ্য এন্ট্রির ব্যপ্তয় ঘটলে উপবৃত্তির টাকা পেতে সমস্যা সৃষ্টি হয়েছে।
রূপসা উপজেলা শিক্ষা অফিসার শেখ আব্দুর রব বলেন, নগদের সফটোয়ার ও প্রযুক্তিগত সমস্যা কারণে কিছু শিক্ষার্থী উপবৃত্তির টাকা পেতে সাময়িক অসুবিধা হয়েছে। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ অব্যহতি রেখেছি, আশা করা যাচ্ছে অচিরে এই সমস্যার সমাধান হবে। আর যদি কোনো শিক্ষদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ পাওয়া যায়। তাহলে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।
(ঊষার আলো-এমএনএস)