UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপসা শিয়ালীতে ঘটে যাওয়া ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জনউদ্যোগের 

koushikkln
আগস্ট ২৩, ২০২১ ৬:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : রূপসা শিয়ালীতে ঘটে যাওয়া ঘটনার বিচার বিভাগের তদন্তসহ ৬দফা দাবি করেছে জনউদ্যোগ,খুলনা। নেতৃবৃন্দ বলেন, খুলনা জেলার রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের শিয়ালী গ্রামে দূর্বত্তদের নানা পরিকল্পনার কারণে সাম্প্রদায়িক সম্প্রীতি নস্ট হয়েছে। তাদের সহিংসতার তান্ডবলিলায় হিন্দু স¤প্রদায়ের মন্দির,বাড়ী ঘর ভাংচুর ও সম্পদ লুটের ঘটনা ঘটেছে। বর্তমান সরকারের উন্নয়ন সাফল্যকে ম্লান করতে এবং স¤প্রদায়িক স¤প্রতি নষ্ট করতে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধি সা¤প্রদায়িক শক্তি শিয়ালীতে হিন্দু স¤প্রদায়ের উপর এই হামলা চালিয়েছে। এ ঘটনায় আমরা যতটুকু জেনেছি তাতে আমাদের কাছে মনে হয় এটি ছিল একটি পরিকল্পিত ঘটনা। ঘটনার প্রাথমিক সূত্রপাত ০৩ আগস্ট হলেও এর ধারাবাহিকতা চলে ০৭ আগস্ট পর্যন্ত। সাথে সাথে অনতিবিলম্বে সা¤প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পরিকল্পনাকারী, মামলার প্রধান আসামীদের গ্রেফতার এবং তদন্তপূর্বক বিচার করতে হবে। একই সাথে পুলিশের ভূমিকার ও তদন্তের দাবী করছি।
সোমবার (২৩ আগস্ট) বেলা ১টায় জনউদ্যোগ,খুলনার উদ্যোগে রূপসা উপজেলার শিয়ালী গ্রামে সা¤প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পরিকল্পনাকারী, মামলার প্রধান আসামীদের গ্রেফতার ও বিচারের আওতায় আনার দাবীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পেশ করেন জনউদ্যোগ,খুলনার সদস্য ও বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সমন্বয়কারী এ্যাডঃ মোমিনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন রাসটীকের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা মোড়ল নূর মোহাম্মদ, ওয়ার্কার্স পার্টির মহানগর সভাপতি মফিদুল হক, কনসেন্সের নির্বাহী পরিচালক সেলিম বুলবুল, সেফের সমন্বয়কারী আসাদুজ্জামান , দৈনিক জন্মভূমির বিশেষ প্রতিবেদক ইয়াসির আরাফাত রুমী, মৃৎশিল্পের নির্বাহী পরিচালক অসীম পাল প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন জনউদ্যোগ, খুলনার সদস্য সচিব মহেন্দ্রনাথ সেন।
বক্তারা, ঘটনাটির সঠিক তদন্তের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত, সা¤প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পরিকল্পনাকারী ও মূল হোতাদের গ্রেফতার,ক্ষতিগ্রস্থদের তাদের ক্ষতি অনুযায়ী ক্ষতিপূরণ, ক্ষতিগ্রস্থ মন্দির সমূহ সংস্কার করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা, এলাকার মানুষদের মধ্যে আস্থা ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার দাবি জানান।