UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে জিন এক্সপার্ট ল্যাবরেটরীর উদ্বোধন

ঊষার আলো ডেস্ক
মার্চ ১০, ২০২৪ ৭:৪৯ অপরাহ্ণ
Link Copied!

প্রায় এককোটি টাকা ব্যয়ে খুলনা শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে জিন এক্সপার্ট ল্যাবরেটরী স্থাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে আজ (রবিবার) হাসপাতালের সম্মেলনকক্ষে এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা স্বাস্থ্য দপ্তরের বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ মনজুরুল মুরশিদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পরিচালক বলেন, জিন এক্সপার্ট হলো ষোল মডিউল বিশিষ্ট সর্বোচ্চ রোগ নির্নয়ের আধুনিক প্রযুক্তির মেশিন। এর সঠিক ব্যবহার করতে হবে। শুধু শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পক্ষে এই মেশিন রান করানো সম্ভব নয়। পার্শ্ববর্তী উপজেলা-জেলা বিভিন্ন মেডিকেল হাসপাতাল যেমন সিটি মেডিকেল, গাজী মেডিকেল, আদ্বদীন মেডিকেল হাসপাতালের স্যাম্পল সংগ্রহ করে এই মেশিন রান করানো যেতে পারে। তিনি আরও বলেন, দেশে এখন চারশতাধিকের ওপর জিন এক্সপার্ট ল্যাবরেটরী রয়েছে। এই ল্যাবরেটরী থেকে ২৭টি রোগের নমুনা পরীক্ষা করা হয়। শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল থেকে রোগীরা বিনামূল্যে চিকিৎসাসেবা পাবে।

খুলনা শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক ডাঃ শেখ আবু শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে যক্ষ্মা বিশেষজ্ঞ ডাঃ আনোয়ারুল আজাদ, বিভাগীয় যক্ষ্মা বিশেষজ্ঞ ডাঃ শাহ মেহেদী বিন জহুর, পিকেএস’র মনিটরিং অফিসার সৈয়দ ফেরদৌসুল কবীর, মেডিকেল অফিসার ডাঃ আনোয়ার কামাল, প্রোগ্রাম অর্গানাইজার মোঃ আনিসুর রহমান প্রমুখ বক্তৃতা করেন। জিন এক্সপার্ট ল্যাবরেটরীর ওপর ধারণাপত্র উপস্থাপন করেন মোঃ মামুন হাসান। শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের আয়োজনে পিকেএস ও ব্র্যাকের সহযোগিতায় জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়ন করছে।