UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলের লাউয়াছড়া বনে আগুন

usharalodesk
এপ্রিল ২৪, ২০২১ ১০:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মৌলভীবাজারের শ্রীমঙ্গল-কমলগঞ্জ উপজেলার আওতাধীন লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনে আগুন লেগেছে। এ সময় বন্যপ্রাণীদের ছুটাছুটি করতে দেখা যায়। শনিবার (২৪ এপ্রিল) দুপুরে আগুনের সূত্রপাত হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, লাউয়াছড়া বনের ভেতরে স্টুডেন্ট ডরমেটরি অংশে কাজ করছিলেন কিছু শ্রমিক। দুপুর ১২টার দিকে ওই এলাকায় হঠাৎ আগুন দেখতে পান তারা। খবর পেয়ে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট আগুন নিয়ন্ত্রে আনে। তবে বনের ভেতরে রাস্তা না থাকায় ফায়ার সার্ভিস কর্মীরা ভেতরে ঢুকতে বেগ পেতে হয়। একইসাথে পানির সল্পতার কারণেও আগুন নেভানোর কাজে সময় লেগে যায়।
জানা গেছে, বিভিন্ন বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে পরিচিত লাউড়াছড়া জাতীয় উদ্যানের সংরক্ষিত বনের বিভিন্ন স্থানে আগুনের তাপে বন্যপ্রাণীরা ছুটাছুটি শুরু করে।
ফায়ার সার্ভিসের কমলগঞ্জ স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন কর্মকর্তা নুরুল ইসলাম জানান, বনের ভেতরের বিভিন্ন স্থানে আগুন জ্বলছিল। টানা দু’ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনেন।
সিলেট বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, বন বিভাগের লোকজন ও ফায়ার সার্ভিস কর্মীদের অকান্ত প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে অনেক ক্ষতি হলেও বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে বাঁচানো গেছে বন।
আগুনের সূত্রপাত সম্পর্কে এখনো জানা যায়নি উল্লেখ করে বন কর্মকর্তা বলেন, কী কারণে আগুন লেগেছে তা তদন্ত করবে বন বিভাগ। এর আগে গত ১৮ এপ্রিল ও গত বছরের ১৭ মার্চ একই স্থানে আগুন লেগেছিল।
উল্লেখ্য যে এক হাজার ২৫০ হেক্টর জমি নিয়ে লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল। ১৯৯৬ সালে এটিকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়।

(ঊষার আলো-এমএনএস)