UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিলেটের ভূমিকম্পের উৎপত্তিস্থল আসাম-মেঘালয়

usharalodesk
মে ২৯, ২০২১ ১২:৩১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : পরপর ৩ দফায় ভূমিকম্পে কেঁপে উঠল সিলেট। ভূমিকম্পে প্রবল ঝাঁকুনির ফলে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। তবে এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। আজ ২৯ মে শনিবার সকাল ১০টা ৩৭ মিনিটে প্রথম এবং ১০টা ৫১ মিনিটে দ্বিতীয় ভূমিকম্প অনুভূত হয় এবং বেলা সাড়ে ১১টার সময়ে তৃতীয় দফা এ ভূমিকম্প অনুভূত হয়েছে।
ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইএমএসসি জানান, শনিবার বাংলাদেশ সময় সকাল ১০টা ৩৬ মিনিটে সিলেটের ৩৭ কিলোমিটার উত্তর-পূর্বে ভারতের আসাম-মেঘালয় অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ ও গভীরতা ছিল ১৫ কিলোমিটার।
আসামে আঘাত হানা এ ভূমিকম্পের প্রভাবেই বাংলাদেশের সিলেটে পর পর ৩ বার ভূ-কম্পন অনুভূত হয়েছে।
ঢাকা আবহাওয়া ও ভূমিকম্প অফিসের প্রধান আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, শুধুমাত্র সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ও রিখটার স্কেলের মাত্রা কত ছিল তা খতিয়ে দেখা হচ্ছে।
সিলেট ভুমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা ইকবাল হোসেন বলেছেন, ‘সিলেটে পর পর ৩ বার ভূমিকম্প হয়েছে। তবে কত মাত্রার তা জানার চেষ্টা চলছে। কেননা ভুমিকম্পের বিষয়টি স্টেশনে রিসিভ হয়নি। অন্তত ৩টি স্টেশনে রিসিভ হলে বলা যেত কত মাত্রার ভূমিকম্প হয়েছে। এর উৎপত্তিস্থল কোথায়।’
সিলেট আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মো. মাহমুদুল হাসান বলেছেন, ঢাকা থেকে রিপোর্ট না এলে এর মাত্রা ও উৎপত্তিস্থলের ব্যাপারে কিছু বলা যাচ্ছে না। তবে দ্রুত রিপোর্ট চলে আসবে।

(ঊষার আলো- এম.এইচ)