UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোশ্যাল লজিস্টিক চ্যালেঞ্জে বৈশ্বিক চ্যাম্পিয়ন খুবি শিক্ষার্থীদের দল ‘স্টর্ম ট্রুপার্স’

ঊষার আলো ডেস্ক
জানুয়ারি ২৪, ২০২৪ ১২:৩৬ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক গ্লোবাল বিজনেস স্কুল নেটওয়ার্ক (জিবিএসএন) ও ডিএইচএল আয়োজিত ‘সোশ্যাল লজিস্টিক চ্যালেঞ্জ ২০২৩’ এ বৈশ্বিক চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত টিম ‘স্টর্ম ট্রুপার্স’। দলটির সদস্যরা হলেন- ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের মোঃ রাশেদ জাওয়াদ খান (দলনেতা) ও মাইনুল ইসলাম লাবিব, প্রিন্টমেকিং ডিসিপ্লিনের শাহরিয়ার মাহমুদ শৈশব এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাদিয়া আফরিন।

এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত টিম স্টর্ম ট্রুপার্স জিবিএসএন ও ডিএইচএল আয়োজিত সোশ্যাল লজিস্টিক চ্যালেঞ্জ-২০২৩ এ বৈশ্বিক চ্যাম্পিয়ন হওয়ায় আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, শিক্ষার্থীদের এ অর্জন বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার পথচলাকে আরও সুন্দর করেছে। ভবিষ্যতেও তাঁরা সাফল্যের এই অগ্রযাত্রা ধরে রেখে খুলনা বিশ্ববিদ্যালয় তথা দেশের মুখ উজ্জ্বল করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিযোগিতাটির এবারের থিম ছিলো, স্থানীয় কোন লজিস্টিক্স সমস্যার সমাধানের সাপ্লাই চেইন ও লজিস্টিকাল মূলনীতির অনুসরণ করে একটি টেকনোলজিক্যাল সমাধান দেয়া যা এক বা একাধিক সামাজিক সমস্যার সমাধানে ভূমিকা রাখবে। ১০ বছর ধরে হয়ে আসা এই প্রতিযোগিতায় বিগত বিজয়ীদের মধ্যে রয়েছে এমআইটি স্লোন স্কুল অব ম্যানেজমেন্ট (ইউএসএ), কভেন্ট্রি বিজনেস স্কুল (ইউকে), কলোরাডো স্টেট ইউনিভার্সিটির এর মতো বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়।

প্রাথমিক বাছাই পর্বে সারা বিশ্ব থেকে ৬২টি টিম অংশগ্রহণ করে যার মধ্যে ৫টি টিম বৈশ্বিক ফাইনালে অংশগ্রহণের সুযোগ পায়। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন খুলনা বিশ্ববিদ্যালয়ের দল স্টর্ম ট্রুপার্স প্রতিযোগিতাটিতে প্রবাসী শ্রমিকদের অধিকার সুরক্ষা, নিরাপত্তা ও আইনি সহায়তা নিশ্চিতকরণের একটি সম্পূর্ণ ফ্রেমওয়ার্ক প্রস্তাব করে। অনলাইনে আয়োজিত ফাইনাল পিচিং এ বিচারক হিসেবে ছিলেন ডিএইচএল এর গ্লোবাল হিউম্যানিটেরিয়ান লজিস্টিক্স কম্পিটেন্স সেন্টার এর প্রধান, রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ এর প্রেসিডেন্ট ও সিইওসহ ব্যাবসায়িক নেতৃবৃন্দ। প্রতিযোগিতাটিতে প্রথম রানার্সআপ হয় এশিয়ান স্কুল অব ম্যানেজমেন্ট, ফিলিপাইনের টিম ‘সিলাঙ্গান’ এবং দ্বিতীয় রানার্সআপ হয় ডব্লিউইউ ভিয়েনা ইউনিভার্সিটি অব ইকোনমিক্স অ্যান্ড বিজনেস, অস্ট্রিয়ার টিম ‘আরাহ’।