UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘পয়েন্ট নিমো’

usharalodesk
মে ২০, ২০২১ ৬:০২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি এলাকা হল ‘পয়েন্ট নিমো’। ১৯৭১ সাল থেকে এখানে শায়িত রয়েছে ২৬০টি রকেটের ধ্বংসাবশেষ। নিমো শব্দের অসল অর্থ ‘কেউ নেই’। এ স্থানটি পৃথিবীর ভূমি থেকে অনেক অনেক দূরে অবস্থিত। এটির প্রায় আড়াই হাজার কিলোমিটার এলাকার মধ্যে কোনও ভূখণ্ড নেই। কাজেই এখানে রকেটগুলো পড়লে মানবজাতির কোনও প্রকারের সমস্যা হয় না।

রকেট মহাশূন্যে পাঠানো যেমন কঠিন ঠিক এর প্রত্যাবর্তনটাও তেমনই জটিল। প্রচণ্ড গতিতে যখন এটি ফিরে আসে তখন ঘর্ষণের ফলে এটি বিস্ফোরিত হয়ে যায়। যার ফলে ছোট রকেটগুলোর কোনও ধরণের অস্তিত্ব পাওয়া না গেলেও বড়গুলো বিস্ফোরণের পর ছড়িয়ে পরে পৃথিবীতে। এগুলোর কারণে যাতে মানুষের ক্ষতি না হয় তাই বিজ্ঞানীরা নিয়ন্ত্রিতভাবে এগুলোকে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করান। জানা যায়, রকেট বানানোর আগেই সিদ্ধান্ত হয়ে যায় যে এটি পৃথিবীতে ফিরে আসবে কি আসবে না।

কিন্তু গত ছয় দশকে প্রায় ৫২টি রকেট প্রত্যাবর্তন করেছে অনিয়ন্ত্রিতভাবে। যেমন গত রোববার (৯ মে) আছড়ে পড়েছিল চীনের লং মার্চ-৫বি ওয়াই-২ রকেটটি। এটি মালদ্বীপের ওপর দিয়ে গিয়ে ভারত মহাসাগরের আরব সাগর অংশে আছড়ে পড়ে। চীনের আরও একটি রকেট গত বছরও পৃথিবীতে আছড়ে পড়েছিল। অবস্য তাই এখন চীনের দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন উঠছে অনেকের মনে।

(ঊষার আলে-এফএসপি)