UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে জান্তা বিরোধী বিক্ষোভে ২০ শিশুর মৃত্যু

usharalodesk
মার্চ ২৪, ২০২১ ৯:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মিয়ানমারের সেনাবাহিনীর হাতে এবার মারা গেল ৭ বছর বয়সী ১ শিশু। এ নিয়ে গত ফেব্রুয়ারি থেকে দেশটিতে সামরিক সরকার বিরোধী বিক্ষোভে অন্তত ২০টি শিশুর মৃত্যু হয়েছে। এদিকে, দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচিকে নিজের হাতে টাকা ও সোনা দেয়ার অভিযোগ এনেছে তার সাবেক এক রাজনৈতিক সহকর্মী।
এক সন্তান হারা মায়ের আর্তনাদে ভারি মিয়ানমারের মান্দ্যালে শহরের আকাশ। ২৩ মার্চ মঙ্গলবার জান্তা বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে লাশ হয়ে বাড়ি ফিরতে হয়েছে ছোট্ট শিশুটিকে। আন্তর্জাতিক শিশু সংস্থা সেভ দ্য চিলড্রেন বলছে দেশটিতে চলমান বিক্ষোভে হতাহতদের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে।
এ দিন বিভিন্ন জায়গায় সামরিক সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে। মিয়ানমারের পাশাপাশি অন্যান্য দেশে ও বিক্ষোভ করেছে।
এদিন এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে জান্তা সরকার। এতে ভার্চুয়ালি বক্তব্য রাখেন দেশটির ইয়াংগুন প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ফিয়ো মিন থেইন। দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির বিরুদ্ধে তিনি অভিযোগ করে বলেছেন, নিজ হাতে সু চিকে মার্কিন ডলার ও সোনা দিয়েছেন তিনি।
ফিয়ো মিন থেইন বলেছেন, ‘সু চির বাসায় আমি কয়েকবার গেছি। আমার নিজের কাজ করার জন্য তাকে বিভিন্ন সময় উপহার দিয়েছি আমি। সব মিলিয়ে ৬ লাখ মার্কিন ডলার ও ২৫ পাউন্ডের বেশি সোনা তার হাতে দেয়া হয়েছে।
ওই সংবাদ সম্মেলনে মিয়ানমার জুড়ে চলমান অগ্নিসংযোগ ও সহিংসতার জন্য বিক্ষোভকারীদেরই দোষ দিয়েছে জান্তা সরকার। একইসঙ্গে সহিংসতায় হতাহতদের পরিবারের প্রতি দুঃখ প্রকাশ করা হয়েছে।

(ঊষার আলো: এম.এইচ)