UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ মাসেই উপবৃত্তির টাকা পৌঁছে যাবে এক কোটি মায়ের ‘নগদ’ অ্যাকাউন্টে

usharalodesk
এপ্রিল ১৩, ২০২১ ৬:১৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে চলতি মাসে উপবৃত্তির টাকা পৌঁছে যাবে শিক্ষার্থীদের মায়ের কাছে। এতে এপ্রিল মাসে শিক্ষার্থীদের জানুয়ারি থেকে মার্চ মাসের উপবৃত্তিসহ, ২০২১ সালের শিক্ষা উপকরণও ক্রয়ের ভাতা দেওয়া হবে।

আজ মঙ্গলবার এ বিষয়ে জানতে চাইলে সরকারের উপবৃত্তি প্রদান প্রকল্পের (তৃতীয় পর্যায়) পরিচালক অতিরিক্ত সচিব ইউসুফ আলী জানান, জানুয়ারি থেকে শুরু করে মার্চ মাস পর্যন্ত টাকা পাঠানো হয়েছে। এপ্রিলের মধ্যেই ১ কোটি মায়ের হাতে নগদের মাধ্যমে এই টাকা পৌঁছে দেওয়া হবে।

জানা যায়, করোনার মধ্যে প্রাথমিকের উপবৃত্তি বিতরণের এ প্রকল্পটি বন্ধ ছিল প্রায় ১ বছর। পরে গত ডিসেম্বর ‘নগদ’-এর সাথে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। চুক্তির ৩ মাসের মধ্যেই প্রায় দেড় কোটি শিক্ষার্থী এবং তাদের মায়ের তথ্যসহ ডেটাবেজ তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বর প্রাথমিকের উপবৃত্তি বিতরণে ‘নগদ’ এর সাথে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে গত কয়েক বছর ধরে অন্য আরেকটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘শিওর ক্যাশ’-এর মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ করত সরকার। কিন্তু এতে প্রতি হাজারে উপবৃত্তি বিতরণে সাড়ে ২১ টাকা সার্ভিস চার্জ ও ক্যাশ-আউট চার্জ লাগত। তবে এখন সব মিলিয়ে নগদে প্রতি হাজার টাকায় সরকারের লাগছে মাত্র ৭ টাকা।

(ঊষার আলো-এফএসপি)