UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছার ঐতিহ্যবাহী মিনহাজ নদীর খনন কাজের উদ্বোধন

koushikkln
মে ১৪, ২০২২ ১১:১২ অপরাহ্ণ
Link Copied!

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : অবশেষে খনন কাজ শুরু করা হয়েছে পাইকগাছার ঐতিহ্যবাহী বদ্ধ মিনহাজ নদী। শনিবার (১৪ মে) সকালে খনন কাজের উদ্বোধন করেন লস্কর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কে এম আরিফুজ্জামান তুহিন। খনন কাজ শেষ হলে মিনহাজ নদীর পানি সরবরাহ অনেকটাই স্বাভাবিক হবে বলে মনে করছেন এলাকাবাসী।

২৫২ একর আয়তনের মিনহাজ নদীটি অত্র এলাকার ঐতিহ্য। উপজেলার লস্কর, গড়ইখালী ও চাঁদখালী ইউনিয়েনের মধ্যে মিনহাজ নদীর অবস্থান। নদীটি দিয়ে একসময় নৌযান চলাচল করার পাশাপাশি নদীর গভীরতা অনেক বেশি থাকায় নদীর পানি দিয়ে অত্র এলাকার কৃষকরা কৃষি ফসল উৎপাদন ও মৎস্য চাষ করে আসছিল। ধীরে ধীরে ভরাট হয়ে যাওয়ায় নদীটি তার ঐতিহ্য হারায়। বিশেষ করে স্লুইচ গেটের সামনে ভরাট হয়ে যাওয়ায় বিগত ১ দশকের বেশি সময় পানি সরবরাহ মারাত্বক ভাবে ব্যাহত হচ্ছিল। এতে একদিকে যেমন ফসল উৎপাদন ব্যহত হয়, অপরদিকে সৃষ্টি হয় জলাবদ্ধতা।

নদীর পানি সরবরাহ স্বাভাবিক করতে ইউপি চেয়ারম্যান কে এম আরিফুজ্জামান তুহিন ইউনিয়ন পরিষদ থেকে নদীটি খনন করার জন্য উদ্যোগ গ্রহন ও বিশেষ প্রকল্প প্রণয়ন করেন। এপ্রকল্পের আওতায় ৪০ দিনের কর্মসূচীর ১৪০ জন শ্রমিক প্রতিদিন খনন কাজ করবেন। খনন কাজ শেষ হলে পানি সরবরাহ অনেকটাই স্বাভাবিক হবে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান কে এম আরিফুজ্জামান তুহিন।