UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাটির পাত্রে পানি পান করার সুফল

pial
মে ১৭, ২০২২ ৫:২৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : একটা সময় ছিল যখন সকলে মাটির কলসিতে পানি রেখে পান করত। বর্তমানে তা দেখাই যায় না। প্লাস্টিকের বোতলের ভিড়ে মাটির পাত্র হারিয়েই গেছে। তবে অনেকেরই হয়তো অজানা মাটির পাত্রে রাখা পানি পানের রয়েছে নানা সুফল-

১. গরমের সময় শরীর ঠান্ডা করতে অনেকেই ফ্রিজ থেকে ঠান্ডা পানি বের করে পান করে। অথচ মাটির পাত্রে প্রাকৃতিকভাবেই পানি ঠান্ডা থাকে। মাটির গ্লাস বা পাত্রে পানি পান করা হলে তা শরীরে টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

২. প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি পরিবেশ বান্ধব। তাছাড়া কাচের বোতলের চেয়ে মাটির বোতল ব্যবহার করা সাশ্রয়ী।

৩. মাটি প্রাকৃতিক ক্ষার সমৃদ্ধ ও তা যখন পানির অম্লতার সংস্পর্শে আসে তখন তা পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। পানির সুষম পিএইচ বা অম্ল-ক্ষার নিয়ন্ত্রণ রেখে গ্যাসের ব্যথা থেকে রক্ষা করতে সাহায্য করে।

৪. শরীরে টক্সিক কেমিৃেক্যালের মাত্রা হ্রাস করতে সাহায্য করে মাটির পাত্রে রাখা পানি। লোহা, স্টিল বা প্লাস্টিক জাতীয় পাত্রে পানি রাখলে সেখান থেকে নানা ধরনের দূষিত পদার্থ ঢোকার সম্ভাবনা থাকে শরীরে। মাটির পাত্রে পানি রাখলে সেটি সম্ভব হয়না।

৫. খনিজ উপাদান ও ইলেক্ট্রম্যাগনেটিক শক্তিতে সমৃদ্ধ থাকে কাদা-মাটি। তাই মাটির পাত্রে পানি সংরক্ষণ করলে তা পানির আরোগ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

(ঊষার আলো-এসএইস)